করোনা সংকট মোকাবেলায় ভোক্তা অধিকারের অভিযান, ৯ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

0
58
করোনা সংকট মোকাবেলায় ভোক্তা অধিকারের অভিযান, ৯ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা
করোনা সংকট মোকাবেলায় ভোক্তা অধিকারের অভিযান, ৯ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

বুধবার (২৫ মার্চ, ২০২) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর পরিচালনায় ভোক্তা অধিদপ্তরের ৫টি টিম ও অধিদপ্তরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রলায়ের ৩টি মনিটরিং টিমে ঢাকা মহানগরীর ১১টি বাজারসহ বিভিন্ন সুপার শপ, শিশুখাদ্য, সার্জিকেল মাস্ক, হ্যান্ড সেনিটাইজার এর পাইকারী প্রতিষ্ঠানে দিনব্যাপি অভিযান চালিয়ে ৯টি প্রতিষ্ঠানকে ১,৪৮,০০০/ (এক লক্ষ আটচল্লিশ হাজার টাকা) টাকা জরিমানা আরোপ করেছে।

হাতিরপুল বাজার, নিউমার্কেট কাচাবাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর হাউজিং কাচাবাজার, ঝিগাতলা কাঁচাবাজার, রায়েরবাজার, জাফরাবাজার, খিলগা রেলগেইট কাঁচাবাজার, এজিবি কলোনী কাঁচাবাজার ও ফকিরাপুল কাঁচাবাজারে এই অভিযান চালানো হয়।

এ সময়ে বিক্রয় মূল্যে কারসাজি ও পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, পণ্যের মোড়কে মূল্য না উল্লেখ করা, মূল্যতালিকা প্রদর্শন না, নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করায় প্রতিষ্ঠানসমূহকে জরিমানা করা হয়। অভিযানগুলোতে নেতৃত্ব দেন উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক মোঃ মাগফুর রহমান। মন্ত্রণালয়ের মনিটরিং টিমে তদারকি করেন সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল ও প্রণব কুমার প্রামাণিক।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল জানান, জনস্বার্থে ছুটির দিনেও এই অভিযান পরিচালনা করা হয়েছে। লাজ ফার্মা জানায়, তাদের কাছে হেক্সিজল নেই। অথচ তল্লাশি করে পর্যাপ্ত হেক্সিজল পাওয়া গেলো। হ্যান্ডগ্লাভস ৪ টাকা করে কেনা হলেও বিক্রি করা হচ্ছে ২০ টাকায়। এসব প্রতারণার অপরাধে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তারা যাতে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য ক্রয় করে মজুদ না করেন সে বিষয়ে সকলকে আহ্বান জানানো হয়। এছাড়া ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়। এসময় কোন একক ব্যক্তির নিকট অতিরিক্ত পরিমাণে কোন পণ্য বিক্রয়ের জন্য নিরুৎসাহিত করা হয়। অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ সহযোগিতা করেন। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।