পাঁচ মাসে প্রতিবন্ধী, ছেলে ও মেয়ে শিশুসহ ২৩৩ জন শিশু ধর্ষণের শিকার

0
28

নিউজ ডেস্ক

গত পাঁচ মাসে সারাদেশে প্রতিবন্ধীসহ ২৩৩ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। জানুয়ারি থেকে মে পর্যন্ত ধর্ষণের কারণে ১২ জন মেয়ে শিশু ও ছয়জন ছেলে শিশুর মৃত্যু হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশন এ তথ্য নিশ্চিত করেছে। সংঘটনটি আরো জানায়, ৩২ জন মেয়ে শিশুকে ধর্ষণ চেষ্টা করা হয়েছে।

বুধবার (২৯ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘বন্ধ হোক শিশু ধর্ষণ ও যৌন হয়রানি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে জানানো হয়, মে মাস পর্যন্ত দুই ছেলেশিশুসহ মোট ৩৫ শিশু যৌন হয়রানির শিকার হয়েছে। এর মধ্যে দুই জন শিশু ধর্ষিত হওয়ার পর আত্মহত্যা করেছে। সাত শিশুকে ধর্ষণের পর এবং একজনকে ধর্ষণ চেষ্টার পর হত্যা করা হয়েছে।

অনুষ্ঠানটিতে বক্তারা বলেন, “শিশুদের প্রতি ধর্ষণের ঘটনা দিন দিন বেড়েই চলছে। প্রতিনয়ত এটি ভয়াবহ আকার ধারণ করছে। ছেলে শিশুদের সাথেও ধর্ষণ, যৌন হয়রানি ও হত্যার মতো ঘটনা ঘটতে দেখা যাচ্ছে।” এমনকি প্রতিবন্ধী শিশুরাও ধর্ষণ ও যৌন হয়রানির শিকার হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

এসময় অপরাধীদের দ্রুততম সময়ের মধ্যে গ্রেফতার ও বিচার কাজ সম্পন্ন করা, ধর্ষণ ও সহিংসতা বন্ধে এই মুহূর্তে বাস্তবসম্মত আইন ও উদ্যোগ গ্রহণ, পর্নো সাইট ও বিদেশি যেসব চ্যানেলে সহিংসতার ঘটনা দেখানো বন্ধ করা ও আইসিটির মাধ্যমে সংগঠিত সহিংসতা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণসহ বেশ কিছু পদক্ষেপ নিতে সরকার, আইন প্রণয়ন ও বাস্তাবায়নকারী প্রতিষ্ঠানের কাছে আহ্বান জানান বক্তারা।