বিডিনিউজ ওয়েবসাইট বন্ধ নিয়ে সরকারের বিরুদ্ধে অপপ্রচার

0
16
বিডিনিউজ ওয়েবসাইট বন্ধ নিয়ে সরকারের বিরুদ্ধে অপপ্রচার
বিডিনিউজ ওয়েবসাইট বন্ধ নিয়ে সরকারের বিরুদ্ধে অপপ্রচার

নিউজ ডেস্ক

গত ১ সেপ্টেম্বর থেকে বিডিনিউজ২৪ এর নিউজ পোর্টাল লিংকে প্রবেশ করতে পারছেন না লাখো ব্যবহারকারী। বিডিনিউজ২৪ সাইটে প্রবেশ করতে গেলেই একটা বার্তা আসছে, যেখানে লেখা আছে “you are unable to access quintype.io”। এ নিয়ে সোশ্যাল মিডিয়াতে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

অনেকে বলতে চাইছেন, ভারত সফরে সালফান এফ রহমানকে অন্তর্ভুক্ত করতে চাচ্ছে না ভারত, এমন নিউজের কারণে বাংলাদেশের রেগুলেটরি কমিশন থেকে বিডিনিউজের ওয়েবসাইট ব্লক করে দেয়া হয়েছে। অথচ ভারতে হতে যাওয়া জি-২০ সম্মেলনে সালমান এফ রহমানকে অন্তর্ভুক্তি না করার বিষয়টি অনেক পত্রিকাই সংবাদ প্রকাশ করেছে। শুধুমাত্র বিডিনিউজ২৪ নিষেধাজ্ঞার কবলে পরবে এটা কোনো মতেই বিশ্বাসযোগ্য তথ্য নয়। চন্দন নন্দীর যে প্রতিবেদনের কারণে এই গুজব ডালপালা মেলেছে, সেই রিপোর্ট হুবুহু প্রকাশিত হয়েছে নর্থ ইস্ট নিউজ পোর্টালে। সেই নিউজের কোথাও সালফান এফ রহমানকে ভারত সফরের অন্তর্ভুক্তির প্রসঙ্গে কিছুই উল্লেখ নেই। রিপোর্টটি পুরোপুরি বাংলাদেশ ভারতের সম্পর্কের একটি বিশ্লেষণ।

এই গুজব ছড়ানোর মূল কারণ, বিডিনিউজের ইংরেজি পত্রিকায় চন্দন নন্দীর একটি লেখা খুঁজে না পাওয়া। বিডিনিউজের সাইটে “Caught in a cleft stick” নিবন্ধে ভারত বাংলাদেশের সম্পর্কের ফাটলের ব্যাপারে লেখাটি প্রকাশিত হয় ১ সেপ্টেম্বর রাত ১২ টার পর। আর বিডিনিউজ সাইট বন্ধ হয় একইদিন সকাল ১০টায়। সাংবাদিক চন্দন নন্দী তার বিশ্লেষণধর্মী লেখাটি বিডিনিউজে খুঁজে না পেয়ে “North east News” এর অনলাইন ভার্সনে আবার প্রকাশ করেন। সেখানে উনি উল্লেখ করেন বিডিনিউজে উনার লেখাটি প্রকাশিত হবার ২ ঘন্টার মধ্যে বিডিনিউজ২৪ পত্রিকা বন্ধ হয়ে যায়। চন্দন নন্দীর এই বক্তব্যের কারণেই গুজবটি ডালপালা ছড়ায়।

অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে অন্য আরেকটি প্রতিবেদনের লিংক সামনে এনেছেন। এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে যানজট বাড়বে এমন একটি প্রতিবেদন ১ সেপ্টেম্বর রাতে বিডিনিউজ করাতে নাকি সরকার এই সাইট বন্ধ করে দিয়েছে। অথচ এমন সংবাদ দৈনিক যুগান্তর, আজকের পত্রিকাসহ অনেক গণমাধ্যম করেছে। কিন্তু তাদের প্রকাশনায় কোনো সমস্যা হয়নি। তাছাড়া এ পর্যন্ত সরকারের ভুলভ্রান্তি আর সমালোচনা করে অনেক পত্রিকাই সংবাদ করেছে, সবাই মুক্ত ও স্বাধীনভাবেই কাজ করে যাচ্ছে।

বিদেশে অবস্থানকারী বাংলাদেশিদের সাথে যোগাযোগ করে জানা যায়, আমেরিকা, কানাডা, যুক্তরাজ্যসহ দেশের বাইরে থেকে বিডিনিউজ২৪ সাইটে প্রবেশ করা যাচ্ছে না। তার অর্থ দাঁড়ায়, বিডিনিউজ২৪ ওয়েবসাইট বাংলাদেশের গেটওয়ে থেকে বন্ধ করা হয়নি।

এদিকে বিডিনিউজ২৪ এর কর্মকর্তা আর সাংবাদিকরা জানান, ওয়েবসাইট ছাড়া তাদের স্বাভাবিক কার্যক্রম একইভাবে চলছে। কোথাও কোন বাধা বা নিষেধাজ্ঞা নেই। বিডিনিউজ২৪ এর ফেসবুক পেইজে একইভাবে প্রতিদিনেন মতো খবর আপটেড আসছে, নতুন খবর প্রকাশিত হচ্ছে। তারা আরো জানান, টেকনিক্যাল ত্রুটির কারণে বিডিনিউজ২৪ এর ওয়েবসাইট এ আপাতত প্রবেশ করা যাচ্ছে না। তাদের আইটি টিম এ নিয়ে কাজ করছেন। খুব শিগগিরই তারা তাদের ওয়েবসাইট সচল করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, বিডিনিউজ২৪ নিউজ পোর্টালের হোস্টিং করা হয়েছে ভারতীয় মাল্টিন্যাশনাল টেক জায়েন্ট কোম্পানি কুইনটাইপ থেকে। হোস্টিং কোম্পানির চার্জ অনিয়মিত হওয়ার কারণেও ব্যাঙালুরু ভিত্তিক এই টেকজায়ান্ট বিডিনিউজ২৪ এর ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ রেখেছে। অথবা হোস্টিং কোম্পানি কুইনটাইপ এর সার্ভারে টেঙ্কনিক্যাল কোন সমস্যার কারণে এই সংকট হয়ে থাকবে। পাঠকদের কুইনটাইপ এর সার্ভারে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে না।