বাবা! চোখ বন্ধ! আজ আমাদের জন্মদিন!

412
19

ডেস্ক/এমএ

আজ ৫ অক্টোবর। বাংলাদেশের জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক ও নড়াইল ২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার জন্মদিন। ৩৬ বছর পেরিয়ে ৩৭ এ পা রাখলেন এই জীবন্ত কিংবদন্তি। তার হাত ধরে নতুনভাবে পথ চলতে শুরু করে বাংলাদেশের ক্রিকেট। তার পারফরম্যান্স ও নেতৃত্ব দেশের ক্রিকেটকে যে মর্যাদা দিয়েছে তা কোনভাবেই ভোলা সম্ভব নয়। আজ মাশরাফীর জন্মদিন, একইসাথে তার পুত্র সাহেল মোর্ত্তজারও জন্মদিন আজ।

১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলে গোলাম মোর্ত্তজা (মাশরাফীর পিতা) ও হামিদা মোর্ত্তজার (মাশরাফীর মা) ঘরে জন্মগ্রহণ করেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা মাশরফী বিন মোর্ত্তজা কৌশিক। মজার বিষয় হলো ২০১৪ সালের এই দিনেই মাশরাফী ও তার সহধর্মিণী সুমনা হক সুমির ঘরে আসে তাদের দ্বিতীয় সন্তান ফুটফুটে শিশু সাহেল।

২০০১ সালে টেস্টের মধ্যদিয়ে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক ঘটে নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফীর। ২০০৯ পর্যন্ত এই ফরম্যাটে খেলেছেন মোট ৩৬টি ম্যাচ। আদায় করেছেন ৭৮টি উইকেট। অবসরের ঘোষণা না দিলেও টেস্টে হয়তো আর ফিরবেন না তিনি। একই বছর ওয়ানডেতে অভিষেক ঘটে এই গতি তারকার। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন ২৬৬টি উইকেট। ২০১৭ সালে টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মাশরাফির সংগ্রহ ৫৪ ম্যাচে ৪২টি উইকেট।

১১ নভেম্বর, ২০১৮ আওয়ামী লীগের অধীনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসনের হয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করেন মাশরাফী। ৩০শে ডিসেম্বর, ২০১৮ অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে নির্বাচিত হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

নিজের প্রচণ্ড কঠিন মানসিক শক্তির বলে বার বার থেমে গিয়েও আবার সামনে এগিয়েছেন মাশরাফী। ইনজুরিকে অভিষেক থেকে সাথী করে চলছেন এই পেসার। ক্রিকেটের প্রতি ভালোবাসা তাকে সামনে অগ্রসর হতে সাহস জুগিয়েছে। বুড়ো আঙুল দেখিয়েছেন ইনজুরিকে। হাসপাতালের ভয়ানক ছু**রি-কাঁ**চি আর সা**র্জারিকে তোয়াক্কা না করে বারবার নামছেন সবুজ গালিচার মাঠে। দৌড়ে যাচ্ছেন নিজের দলের জন্য, নিজের দেশের জন্য।