নাইজেরিয়ায় ডাকাতের হামলায় ৫১ জন গ্রামবাসী নিহত

11
13

ডেস্ক রিপোর্ট

নাইজেরিয়ার একটি গ্রামে ডাকাত দলের হামলায় শিশুসহ অন্তত ৫১ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় কাদুনা রাজ্যের বিরনিন গবেরি এলাকার গওসকা গ্রামে এ ঘটনা ঘটেছে, এই ঘটনায় গ্রামটির ঘরবাড়িও পোড়ানো হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

গ্রামটির বেঁচে যাওয়া বাসিন্দারা জানিয়েছেন, শনিবার বিকালের দিকে কথিত সাবেক গরুচোরদের একটি দল চারদিক থেকে গ্রামটিকে ঘিরে ফেলে। তারা একপাশের কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দিয়ে এলোপাতাড়ি গুলি করে। এতে আতঙ্কিত লোকজন ঘর ছেড়ে পালানোর চেষ্টা করলে অন্যদিকে থাকা বন্দুকধারীদের সামনে গিয়ে পড়লে তারাও গ্রামবাসীর ওপর গুলি চালায়।

নিহতদের মধ্যে স্থানীয় ‘আত্মরক্ষা বাহিনীর’ সদস্যরাও রয়েছেন বলে জানিয়েছেন তারা। সশস্ত্র গুরুচোরদের প্রতিরোধে এই বাহিনীটি গঠন করা হয়েছিল। গওসকার বাসিন্দারা জানিয়েছেন, হামলাকারীরা মূলত গরুচোর, কিন্তু ওই এলাকার প্রত্যন্ত গ্রামগুলোতে গিয়ে ডাকাতে পরিণত হয়েছে তারা।

এ ঘটনার পর পাশ্ববর্তী রাজ্য জামফারার সীমান্ত সংলগ্ন গ্রামগুলো রক্ষার জন্য জরুরিভিত্তিতে আরও পুলিশ ও সামরিক বাহিনী মোতায়েনের জন্য নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারির সরকারের প্রতি দাবি জানিয়েছেন ওই এলাকার বাসিন্দারা।