আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় ১৪ জন নিহত

8
12

ডেস্ক রিপোর্ট

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশে একটি মসজিদে বোমা হামলায় অন্তত ১৪জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ জনের বেশি। মসজিদটি একটি ভোটার নিবন্ধন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিল। দেশটির খোস্ত শহরে স্থানীয় সময় রবিবার এ ঘটনা ঘটেছে। বেসামরিক নাগরিকরা নামাজ পড়ার জন্য ও নিবন্ধিত হতে মসজিদের পাশে জড়ো হলে হামলা চালানো হয়।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র বসির বিনা জানিয়েছেন, আসরের নামাজের পর লোকজন ভোটার নিবন্ধন কেন্দ্র হিসেবেও ব্যবহৃত হওয়া মসজিদটিতে জড়ো হয়েছিল, তখনই বিস্ফোরণটি ঘটে। কোনো আত্মঘাতী হামলাকারী নয়, মসজিদটিতে রেখে যাওয়া বিস্ফোরক থেকেই বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে, এমন ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। তাৎক্ষণিকভাবে এ হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

আল জাজিরার কাবুল প্রতিবেদক জেনিফার গ্লাসি বলেছেন, ভোটার নিবন্ধন কেন্দ্র, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মীদের ওপর হামলা চালিয়ে সরকার-বিরোধীরা এই বহু প্রতীক্ষিত নির্বাচন পেছানোর চেষ্টা করছে। গত মাস থেকে নিবন্ধন শুরু হওয়ার এখন পর্যন্ত দেশটির আনুমানিক ১০ লাখ ভোটার নিবন্ধিত হয়েছেন। তবে সরকারের লক্ষ্য হচ্ছে মধ্য-জুনের আগে ১৫ লাখ নিবন্ধিত ভোটার। কাবুলে অনেক মানুষ এসব ভোটার কেন্দ্রের আশপাশে যেতে ভয় পায়। জুনের মধ্যে নিবন্ধিত ভোটারের সংখ্যা ১৫ লাখ হওয়ার সম্ভাবনা কম।

Pic: RFE/RL