নড়াইলে অধ্যক্ষ হেনস্তাঃ এক শিক্ষক ও কলেজ পরিচালনা পরিষদকে শোকজ, রনির ছাত্রত্ব বাতিল

0
15
নড়াইলে অধ্যক্ষ হেনস্তাঃ এক শিক্ষক ও কলেজ পরিচালনা পরিষদকে শোকজ, রনির ছাত্রত্ব বাতিল
নড়াইলে অধ্যক্ষ হেনস্তাঃ এক শিক্ষক ও কলেজ পরিচালনা পরিষদকে শোকজ, রনির ছাত্রত্ব বাতিল

স্টাফ রিপোর্টার

নড়াইল সদরের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ হেনস্তার ঘটনায় কলেজের এক শিক্ষককে এবং কলেজ পরিচালনা পরিষদকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এছাড়া এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে খুলনা সরকারি ব্রজলাল (বিএল) কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র মো. রহমাতুল্লাহ রনির ছাত্রত্ব বাতিল করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় বুধবার (৬জুন ) রাতে ২২৯তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, ঘটনার দিন নেতিবাচক ভূমিকা রাখায় মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের সহকারি অধ্যাপক আক্তার হোসেন কিংকু এবং এ ঘটনায় নির্লিপ্ততার জন্য কলেজ পরিচালনা পরিষদকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না-সে মর্মে দ্রুত সময়ের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। এছাড়া অধ্যক্ষ হেনস্তার ঘটনায় জাতীয় বিশ^বিদ্যালয় ২৮জুন তদন্ত কমিটি গঠন করে এবং তদন্ত কমিটি সিন্ডিকেট সভায় ওই তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেয়। তদন্ত কমিটির প্রধান ছিলেন বিএল কলেজের অধ্যক্ষ অধ্যাপক শরীফ আতিকুজ্জমান। বৃহস্পতিবার (৭জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের (জনসংযোগ দপ্তর) পরিচালক মো. আতাউর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ প্রসঙ্গে মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক আক্তার হোসেন কিংকু বলেন, শোকজের বিষয়টি শুনেছি। এখনও কোন চিঠি পাইনি। তিনি বলেন, চিঠি পেলে অবশ্যই দ্রুত সময়ের মধ্যে জবাব দেব।

মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজ পরিচালনা পরিষদের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্ত্তী বলেন, শোকজের বিষয়টি শুনেছি, তবে এখনও কোনো কাগজপত্র পাইনি। চিঠি পেলে জবাব দেওয়া হবে।

অধ্যক্ষ হেনস্তার মামলার তদন্ত কর্মকর্তা সদর থানার ওসি (চলতি দায়িত্বে) মো. মাহামুদুর রহমান বলেন শাওন, মনিরুল, রিমন ও রনির ৩দিনের রিমান্ড শেষে বৃহস্পতিবার (৭জুলাই) আদালতে হাজির করা হয়েছে। পরে তাদের হাজতে প্রেরণ করা হয়েছে। এছাড়া সর্বশেষ গ্রেফতার হওয়া নূর নবীর বিরুদ্ধে ৩দিনের রিমান্ড শুরু হয়েছে। শুক্রবার (৮জুলাই) পর্যন্ত এ রিমান্ড চলবে। তিনি খুব শীঘ্রই মামলার অগ্রগতি সম্পর্কে ভালো খবর দিতে পারবেন বলে জানান।

গত ১৮ জুন নড়াইল সদরের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ছাত্র রাহুল দেব রায় ফেসবুকে মহানবী (সাঃ)কে অবমাননাকর এক পোস্টে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরিয়ে লাঞ্চিত করা হয়। ফেসবুকে পোস্ট দেবার ঘটনায় অভিযুক্ত রাহুলকে গ্রেফতার করে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। সে এখন হাজতে। এছাড়া অধ্যক্ষ লাঞ্ছিতের মামলায় মামলায় ১৭০-১৮০জনকে আসামি করা হয়েছে।