নড়াইলের কালিয়ায় পাউবো’র জমি দখ’ল, অ’বৈধভাবে দালানঘর নির্মাণের অভিযোগ

6
55
নড়াইলের কালিয়ায় পাউবো’র জমি দখ'ল, অ'বৈধভাবে দালানঘর নির্মাণের অভিযোগ
নড়াইলের কালিয়ায় পাউবো’র জমি দখ'ল, অ'বৈধভাবে দালানঘর নির্মাণের অভিযোগ

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়ায় পেড়লী ইউপির সাবেক সদস্য মো. ইরুফ খন্দকারসহ তার ভাইয়ের বিরু*দ্ধে অবসরপ্রাপ্ত এক পুলিশ সদস্যের নিজদখ*লীয় পানি উন্নয়ন বোর্ডের জায়গা অ*বৈধভাবে জ*বর দখ*ল করে দালানঘর নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে উপজেলার জামরিলডাঙ্গা গ্রামের মৃ*ত মজিবর রহমান লস্কারের ছেলে ওই পুলিশ সদস্য (অবঃ) মো.আহম্মদ হোসেন লস্কার প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট দফতর কর্তৃক আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য পৃথকভাবে লিখিত আবেদন করেছেন।

জানা যায়, সারা দেশে করোনার প্রা*দুর্ভাবে যখন প্রশাসন ব্যস্ত সময় পার করছেন। ঠিক তখন ভূমি দ*স্যুরা সরকারী জমি দখ*ল করে ভবন নির্মাণ কাজে ব্যস্ত রয়েছে। কালিয়া উপজেলাধীন পেড়লী মৌজার অন্তর্গত জামরিলডাঙ্গা গ্রামস্থ এসএ ১৩৬৮৬ নং দাগের ৪২ শতাংশ জমি ওই গ্রামের পুলিশ সদস্য (অবঃ) মো.আহম্মদ হোসেন লস্কারের চাচাত ভাই মৃ*তঃ হাজী আ.মোতালেব লস্কারের নামীয় এসএ রেকর্ডীয় সম্পত্তি।

পরবর্তীতে এসএ রেকর্ডমূলে উক্ত জমি মোতালেব লস্কারের দখ*লে থাকাকালীন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নড়াইল কর্তৃক অধি*গ্রহণ করা হয়। পাউবো এর অধিগ্র*হণকৃত উক্ত ৪২ শতক জমির মধ্যে অব্যবহৃত ৭শতক জমি ২০১১সালের ২০অক্টোবর লিখিত স্ট্যাম্পে হাজী আ. মোতালেব লস্কার তার চাচাত ভাই মো. আহম্মদ হোসেন লস্কার ও দুই ভাইপোসহ ৪জনের অনুকূলে হস্তান্তর করে দখ*ল বুঝায় দেন।

ওই সময় থেকে উক্ত ৭ শতক জমি পুলিশ সদস্য (অবঃ) মো.আহম্মদ হোসেন লস্কারসহ তার অপর সহোদর ও দুই চাচাত ভাইপো ভো*গদখ*ল করে আসছেন। কিন্তু ৬ এপ্রিল সকালে একই গ্রামের মৃ*ত. নুরোল খন্দকারের ছেলে ১১নং পেড়লী ইউপির সাবেক সদস্য মো. ইরুফ খন্দকার ও মো. আরিফ খন্দকার জবর দ*খ*ল করে অ*বৈধভাবে দালানঘর নির্মাণ শুরু করেন।

এ সময় ঘটনাস্থলে গিয়ে তাদের বাঁ*ধা দিলে তারা অবসরপ্রাপ্ত ওই পুলিশ সদস্যকে প্রা*ণ না*শের হু*মকি দিয়ে উক্ত জায়গায় দালানঘর নির্মাণকাজ অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছেন। এ ঘটনার পর উক্ত জমিতে যাতে দ*খলকারীরা দালানঘর নির্মাণ করতে না পারে তার জন্য ওই পুলিশ সদস্য (অবঃ) মো. আহম্মদ হোসেন লস্কার জেলা প্রশাসক ও নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ করেছেন। এছাড়া বিভিন্ন দফতরে অভিযোগের অনুলিপি প্রেরণ করেছেন।

নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ তালুকদার বলেন, ‘ঘটনাস্থলে আমার স্টাফ পাঠিয়েছি। মর*ণঘা*তি করোনার কারণে আমাদের কর্মকান্ড থমকে দাড়িয়েছে। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।’

এ বিষয়ে পেড়লী ইউপির আরিফ খন্দকার বলেন, ‘সারা ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় আমিসহ অন্যান্যরা ঘর উত্তোলন করছে। সকলের ঘর ভে*ঙ্গে দিলে আমারটাও ভে*ঙ্গে দিবে।’