নড়াইলে তিন দিনব্যাপি দ্বিতীয় জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী-২০২০ শুরু হয়েছে

3
4
দ্বিতীয় জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা
নড়াইলে তিন দিনব্যাপি দ্বিতীয় জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী-২০২০ শুরু হয়েছে।

নড়াইল প্রতিনিধি

নড়াইলে তিন দিনব্যাপি দ্বিতীয় জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী-২০২০ শুরু হয়েছে। শনিবার (২২ ফেব্রুয়ারী) থেকে ২৪ ফেব্রুয়ারী পর্যন্ত চিত্রশিল্পী এস.এম সুলতান ম চত্বরে এ প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হবে। শনিবার বিকেলে এ প্রদর্শনী এবং প্রতিযোগিতার উদ্বোধন করেন নড়াইল পৌর মেয়র মোঃ জাহাঙ্গীর বিশ্বাস। নড়াইল ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি চিত্রশিল্পী বিমানেশ বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি প্রফেসর মোঃ রবিউল ইসলাম, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিষ্ট্রার (ফটোগ্রাফি) আবু সিদ্দিক রোকন, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মলয় কুমার কুন্ডু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু এবং নড়াইল ফটোগ্রাফিক সোসাইটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান লিজা।

জানা গেছে,দেশের ৪৮টি জেলা থেকে ৭০জন ফটোগ্রাফার ৬টি ক্যাটাগারিতে জমা দেওয়া ৫৩০টি ছবির মধ্যে ১০৬টি ছবি বাছাই করে প্রদর্শনী করা হচ্ছে। এ ছবির মধ্য থেকে ৯টি ফটোগ্রাফিকে নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে ৬জনকে ক্রেষ্ট এবং ৩জনকে পুরস্কার হিসেবে নগদ অর্থ প্রদান করা হবে।

বক্তারা বলেন, আলোকচিত্র দেশের অন্যতম একটি শিল্প। সংস্কৃতি বিকাশে এটি অন্যতম একটি মাধ্যম। এটি একদিকে বিনোদন, অন্যদিকে দেশ ও সমাজের গুরুত্বপূর্ণ ডুকুমেন্ট হিসেবে ব্যবহৃত হয়। আলোকচিত্র একটি দেশের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নড়াইলে এ ধরণের আয়োজন ফটোগ্রাফির মানকে উন্নত ও মেধাবী ফটোগ্রাফার তৈরিতে অনুপ্রেরণা যোগাবে।