চিত্রশিল্পী সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে নড়াইলে ‘সুলতান মেলা’র উদ্বোধন

4
24

স্টাফ রিপোর্টার

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে ১০ দিনব্যাপী (৩ মার্চ -১২মার্চ) ‘সুলতান মেলা’ শুরু হয়েছে। রবিবার বিকালে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের “সুলতান মঞ্চ” চত্বরে বেলুন ও কবুতর উড়িয়ে মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান বিপিএম।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস, সিভিল সার্জন ডাঃ আসাদ উজ জামান মুন্সি, স্থানীয় সরকার বিভাগ নড়াইলের উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ, পৌর মেয়র মোঃ জাহাঙ্গীর বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ শরফুদ্দিন, সরকারি কর্মকর্তা-কর্মচারি, রাজনীতি বিদ, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এ সময় উপস্থিত ছিলেন।

এ মেলাকে কেন্দ্র করে প্রায় দু’শতাধিক দোকানি মেলা প্রাঙ্গনে তাদের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা ও ট্রেন স্থাপন করা হয়েছে। এস এম সুলতানের জন্মজয়ন্তী উপলক্ষে প্রতি বছরে এ মেলা হয়ে থাকে। এ মেলা দেখতে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে সুলতান প্রেমীরা নড়াইলে আসেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১০ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী , গ্রামীন খেলাধুলা (লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়) স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিত্বের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার ও আলোুচনা সভা অনুষ্ঠিত হবে। এবারের সুলতান মেলায় স্থানীয় ৩৭টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।

১৯২৪ সালের ১০ আগষ্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশী অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।