৪০ শতাংশ চিকিৎসক সরকারি হাসপাতালে অনুপস্থিতঃ দুদক

1036
22

নিউজ ডেস্ক

সোমবার (২১ জানুয়ারি) দেশের আট জেলার ১১ টি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে আকস্মিক অভিযান চালিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তাগণ।

সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে দুদকের ১১টি এনফোর্সমেন্ট দল বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পৃথক অভিযান চালিয়ে নানা অনিয়ম খুঁজে পেয়েছে।

ঢাকাসহ আট জেলার ১১টি সরকারি হাসপাতলে সরেজমিনে পরিদর্শন করতে গিয়ে দুদক কর্মকর্তাগণ শিডিউলড ২৩০ জন চিকিৎসকের মধ্যে কর্মক্ষেত্রে ৯২ জন চিকিৎসককে অনুপস্থিত পান। ফলে হাসপাতালে রোস্টার অনুযায়ী  চিকিৎসকের উপস্থিতি গিয়ে দাঁড়ায় ৬০ শতাংশ।

ঢাকার বাইরের হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোর অবস্থা আরও খারাপ। ঢাকার বাইরের সাত জেলার হাসপাতালগুলোতে অভিযান চালিয়ে দেখা যায়, ১৩১ জন চিকিৎসকের মধ্যে অনুপস্থিত ছিলেন ৮১ জন। এক্ষেত্রে মোট চিকিৎসকের অনুপস্থিতির হার গিয়ে দাঁড়ায় প্রায় ৬১ দশমিক ৮ শতাংশ।

চিকিৎসকদের অনুপস্থিতির কারণে দেশের বিভিন্ন স্থানের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসাসেবা নিতে এসে স রোগীরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) আসা এমন অভিযোগের প্রেক্ষিতে দেশের ৮টি জেলার (ঢাকা, রংপুর, রাজশাহী, দিনাজপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুষ্টিয়া, পাবনা) মোট ১১ টি সরকারি হাসপাতালে একযোগে এ অভিযান পরিচালনা করে দুদক।

দুদকের এনফোর্সমেন্ট দলের সমন্বয়ক ও প্রতিষ্ঠানটির মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী সোমবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানিয়েছেন।