ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়

5
14

স্পোর্টস ডেস্ক

সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে শেষ ও তৃতীয় ম্যাচে পরাজিত করে জয় ছিনিয়ে এনে নিজেদের মাটিতে সিরিজ জিতলো বাংলাদেশ। শুক্রবার ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেটে ক্যারিবীয়ানদের ৮ উইকেটে হারিয়ে ২-১ এ ওয়ানডে সিরিজ জিতে নিল বাংলাদেশ। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। মিরাজ, মাশরাফী, সাকিব ও সাইফউদ্দিনের বিধ্বংসী বোলিং এ ১৯৮ রানে ৯ উইকেট হারিয়ে ৫০ ওভারে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। জয়ের জন্য বাংলাদেশের সামনে তখন ১৯৯ রানের টার্গেট।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ রান করেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করা ওপেনার শাই হোপ। তিনি ১৩১ বলের ইনিংসে ৯টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে অপরাজিত ১০৮* রান করেন। তার ছিলো। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান আসে মারলন স্যামুয়েলসের ব্যাট থেকে। বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ ২৯ রানে ৪ উইকেট তুলে নেন। এপর্যন্ত একদিনের আন্তর্জাতিক ম্যাচে এটাই তাঁর সেরা বোলিং ফিগার। এছাড়া মাশরাফী বিন মোর্ত্তজা- সাকিব আল হাসান ২টি করে এবং মোহাম্মদ সাইফউদ্দিন ১টি উইকেট লাভ করেন।

১৯৯ রানের টার্গেটে শুরুটা ভালোই করেন স্বাগতিক টাইগাররা। ৪৫ রানের মাথায় পলের বলে লিটন দাস ২৩ (৩৩) আউট হলে ১৩১ রানের বড় জুটি গড়েন ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। দলীয় ১৭৬ রানের সময় কেমো পলের বলে বোল্ড হন সৌম্য। ৫টি চার ও ৪টি ছক্কা হাঁকিয়ে ৮১ বলে ৮০ রানের একটি অসাধারণ ইনিংস উপহার দেন সৌম্য। এরপর আর কোন উইকেটের পতন হয়নি। ১১ ওভার ৩ বল হাতে রেখেই ২ উইকেটে ২০২ রান তুলে শেষ ম্যাচে জয় দিয়ে সিরিজ জয় নিশ্চিত করে টাইগাররা। বাংলাদেশের পক্ষে তামিম ৯টি চারে ১০৪ বলে দলের সর্বোচ্চ অপরাজিত ৮১* রান করেন, ২টি চার ও ১টি ছক্কায় ১৪ বলে ১৬* রান করে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম। ওঁয়েস্ট ইন্ডিজের পক্ষে পল উইকেট ২টি লাভ করেন।

ম্যান অব সিরিজঃ শাই হোপ
ম্যান অব দ্যা ম্যাচঃ মেহেদি হাসান মিরাজ

স্কোরকার্ড