শাহজাদপুরে বিক্ষোভের মুখে অতিরিক্ত ফি বাতিল করলো কলেজ কর্তৃপক্ষ 

19
8

স্টাফ রিপোর্টার

ছাত্র-ছাত্রীদের বিক্ষোভের মুখে অতিরিক্ত ফি নেওয়া বাতিল করলো সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরের শাহজাদপুর সরকারি কলেজ কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার কলেজ প্রাঙ্গণে ছাত্রছাত্রীদের মাঝে অসন্তোষের এই ঘটনা ঘটে।

জানা যায়, গত বুধবার শাহজাদপুর সরকারি কলেজে এইচএসসি তে নতুন ছাত্রছাত্রী ভর্তির নির্ধারিত ফি’র সাথে অনির্ধারিত ও ইচ্ছামাফিক ১২০টাকা নিতে থাকে। ঘটনাটি কলেজে উপস্থিত উক্ত কলেজের সাধারণ ছাত্রছাত্রীদের দৃষ্টিগোচর হয়। এই বিষয়ে কলেজের বর্তমান ছাত্রছাত্রীরা নতুন ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের সাথে আলোচনা করলে তারা বর্তমান ছাত্রছাত্রীদের সাথে একাত্মতা প্রকাশ করে।

পরে সকল ছাত্রছাত্রী অযৌক্তিক এই ফি নিয়ে কলেজে মিছিল ও বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। পরবর্তীতে শাহজাদপুর সরকারি কলেজের প্রিন্সিপাল ১২০টাকা আর নেওয়া হবেনা মর্মে ঘোষণা দিলে সাধারণ ছাত্রছাত্রীদের মাঝে স্বস্তি ফিরে আসে এবং তারা বিক্ষোভ প্রদর্শন বন্ধ করে।

এই বিষয়ে বিক্ষোভকারী ছাত্রছাত্রীদের মুখপাত্র ও শাহজাদপুর সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক রাসেল শেখ অভিযোগ করে বলেন, কলেজ কর্তৃপক্ষ সম্পূর্ণ অনৈতিক ভাবে হীন উদ্দেশ্য চরিতার্থ করার জন্য সাধারণ ছাত্রছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করার চেষ্টা করে।

তিনি আরো জানান, আমরা বিষয়টি নিয়ে কলেজের প্রিন্সিপাল মহোদয়ের কাছে অভিযোগ করলে আমাদের জানানো হয় প্রসপেক্টাস ও ড্রেস মনোগ্রামের খরচ হিসেবে এই অর্থ আদায় করা হচ্ছে । তিনি জানান সরকারি পরিপত্রে বিষয়টি উল্লেখ আছে। পরিপত্রে এরকম দ্বিগুণ হারে ফি আদায়ের উল্লেখ দেখতে পাইনি।

এই বিষয়ে শাহজাদপুর সরকারি কলেজের প্রিন্সিপাল প্রফেসর আব্দুস সাত্তারের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রসপেক্টাস, ফর্ম ও ড্রেস মনোগ্রামের খরচ হিসেবে এই ১২০টাকা ফি একাডেমিক কাউন্সিল নির্ধারণ করেছে। তবে তিনি স্বীকার করেন ছাত্রছাত্রীদের বিক্ষভের মুখে এই ফি বাতিল করা হয়েছে।

অতিরিক্ত আদায়কৃত ফি ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, যে সকল ছাত্রছাত্রীদের কাছ থেকে নেওয়া হয়েছে তাদের সেই টাকা ফেরত দেওয়া হবে।