পরিসংখ্যানে এগিয়ে আর্জেন্টিনা, লড়তে প্রস্তুত ফ্রান্স

13
19

ডেস্ক রিপোর্ট

ফ্রান্স বনাম আর্জেন্টিনার মধ্যকার ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্ব শুরু হচ্ছে শনিবার। কাজানে অনুষ্ঠিত ম্যাচটির মাধ্যমে অতীত অভিজ্ঞতা ভুলে সামনে এগিয়ে যেতে চায় ফ্রান্স। এর আগে বিশ্বকাপে কিংবা কোন প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচে আর্জেন্টিনাকে পরাজিত করতে পারেনি ফ্রান্স।

যদিও এ পর্যন্ত রাশিয়া বিশ্বকাপে দিদিয়ের দেশ্যমের দল সেভাবে জ্জলে উঠতে পারেনি। তারপরেও অবশ্য তিন ম্যাচে সাত পয়েন্টসহ গ্রুপের শীর্ষ দল হিসেবেই নক আউট পর্বে গেছে ফ্রান্স। মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্স ডেনমার্কের সাথে গোলশুন্য ড্র করে প্রথম রাউন্ড শেষ করেছে। আর এতেই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে ডেনমার্কের পরের রাউন্ড নিশ্চিত হয়েছে।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচকে সামনে রেখে ফ্রান্স যে দারুন সতর্ক অবস্থায় আছে তারই ইঙ্গিত দিয়েছেন দলের সেন্টার ব্যাক স্যামুয়েল উমতিতি। ফ্রান্সের নক আউট পর্বটা সহজ হলেও আর্জেন্টিনার জন্য সেটা ছিল দারুন নাটকীয়। গ্রুপের শেষ ম্যাচে যেখানে জয় ভিন্ন বিকল্প কিছু ছিল না সেখানে ৮৪ মিনিট পর্যন্ত নাইজেরিয়ার সাথে ১-১ গোলে ড্র চলছিল। দারুন এক ভলিতে গোল উপহার দিয়ে তিনি জর্জ সাম্পাওলির দলকে নক আউট পর্বে নিয়ে যান।

পরিসংখ্যানে এই নিয়ে ১২বারের মত ফ্রান্স ও আর্জেন্টিনা একে অপরের মুখোমুখি হচ্ছে। দক্ষিণ আমেরিকান জায়ান্টরা ৬টিতে জয়ী ও দুটিতে ড্র করেছে। তবে কখনো কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে আর্জেন্টিনাকে হারাতে পারেনি ফ্রান্স।

ফ্রান্সের বিপক্ষে সর্বশেষ ২০০৯ সালের প্রীতি ম্যাচটিতে ২-০ গোলে জয়ী হয়েছিল আর্জেন্টিনা। ফ্রেঞ্চ তারকা অলিভার জিরুদ বড় কোন টুর্নামেন্টে ৩৫৭ মিনিট কোন গোলের দেখা পাননি। সর্বশেষ আইসল্যান্ডের বিপক্ষে ইউরো ২০১৬’র কোয়ার্টার ফাইনালে তিনি গোল করেছিলেন।

এই ম্যাচের মাধ্যমে ফ্রান্সের কোচ দেশ্যমও অনন্য এক রেকর্ড গড়তে যাচ্ছেন। জাতীয় দলের কোচ হিসেবে সর্বোচ্চ ৮০টি ম্যাচে দায়িত্ব পালনের নতুন রেকর্ডে তিনি কাল পিছনে ফেলবেন রেমন্ড ডমিনিককে।

Pic: AFP