ট্রাম্প-কিম এখন সিঙ্গাপুরে, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

33
12

ডেস্ক রিপোর্ট

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন সিঙ্গাপুরে। কিম তাঁর সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুর পৌঁছানোর কয়েক ঘণ্টা পর কানাডা থেকে দেশটিতে পৌঁছান ট্রাম্প। আগামী মঙ্গলবার ঐতিহাসিক এক বৈঠকে পরস্পরের মুখোমুখি হবেন এই দুই নেতা।

এরই মধ্যে বৈঠকের জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। ঐতিহাসিক এই বৈঠকে প্রায় দুই কোটি মার্কিন ডলার ব্যয় হবে। রোববার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং দেশটির গণমাধ্যমকে এ কথা বলেছেন।

প্রধানমন্ত্রী লি বলেন, মোট অর্থের অর্ধেকটা ব্যয় হবে নিরাপত্তা খাতে। একটি আন্তর্জাতিক উদ্যোগ সফল করতে এই অর্থ ব্যয় করছে সিঙ্গাপুর। এটি সিঙ্গাপুরের জন্য একটি ইতিবাচক দিক। কারণ, এর মাধ্যমে আমাদের প্রচার হচ্ছে।

দেশ দুটির শীর্ষ নেতা সিঙ্গাপুরে পৌঁছানোর খবর রোববার রাতে নিশ্চিত করেছে বিবিসি। সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা বৈঠক করবেন। এটাই হবে যুক্তরাষ্ট্রের কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কোনো নেতার প্রথম বৈঠক।

এই বৈঠকের মাধ্যমে কিম পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে সরে আসবেন বলে আশা করছে যুক্তরাষ্ট্র। বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণ, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

১৮ মাস ধরে এই দুই নেতার সম্পর্ক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। মুখোমুখি বৈঠকের বিষয়ে তাঁদের মধ্যে অপমান, হুমকি-ধমকি ও উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। শেষ পর্যন্ত অনেক চড়াই-উতরাই পাড়ি দিয়ে সিঙ্গাপুরে তাঁরা ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন। ফলে এই বৈঠক নিয়ে বিশ্ববাসীর মধ্যে তুমুল আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।