মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর আহবান প্রধানমন্ত্রীর

21
28

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ বৃদ্ধি করা উচিত। মঙ্গলবার লন্ডনের ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (ওডিআই) ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট স্টোরি: পলিসি, প্রগেস অ্যান্ড প্রসপেক্টস’ শীর্ষক এক সেমিনারে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বিকেলে লন্ডনে ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (ওডিআই)-এ ‘বাংলাদেশ’স ডেভেলপমেন্ট স্টোরি : পলিসিজ, প্রগ্রেসেজ এন্ড প্রসপেক্টস’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তৃতা উপস্থাপনকালে বলেন, ‘বাংলাদেশ রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ, টেকসই ও আশু সমাধান চায়।’

তিনি বলেন, ‘মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী দমন অভিযান শুরু করার পর বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর লোকদের সংখ্যা এখন ১১ লাখ। বাংলাদেশ মানবিক বিবেচনায় তাদের আশ্রয় দিয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মতি জানিয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে। তাদের (রোহিঙ্গা) ফিরিয়ে নেওয়ার আগ্রহ দেখাচ্ছে। কিন্তু বাস্তবে তা করছে না। তাই তাদের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও চাপ সৃষ্টি করা উচিত।

ওডিআইয়ের নির্বাহী পরিচালক অ্যালেক্স থিয়েরের সঞ্চালনায় সেমিনারে মূল বক্তব্যে বাংলাদেশ নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, কৌশলগত অবস্থানের কারণে আঞ্চলিক যোগাযোগ, বিদেশি বিনিয়োগ ও আউটসোর্সিংয়ের জন্য বাংলাদেশ বিশ্বের উদীয়মান ‘হাবে’ পরিণত হয়েছে। আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে প্রায় ৪০০ কোটি মানুষের বাজারের প্রবেশদ্বার হতে পারে বাংলাদেশ।

পদ্মা সেতু, গভীর সমুদ্রবন্দর নির্মাণসহ বাংলাদেশে বড় বড় অবকাঠামো নির্মাণযজ্ঞের কথা উল্লেখ করেন তিনি। শেখ হাসিনা বলেন, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে বহুমুখী যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে।