গণতন্ত্র নিয়ে ইউরোপে গৃহযুদ্ধ চলছে: ফ্রান্সের প্রেসিডেন্ট

12
14

ডেস্ক রিপোর্ট

পূর্ব-পশ্চিম ইউরোপের মধ্যে বিভক্তি বাড়তে থাকার কারণে ‘ইউরোপীয় গৃহযুদ্ধের’ ব্যাপারে সতর্ক করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। তিনি জানান, ইউরোপে উদার গণতন্ত্র ও বাড়তে থাকা কর্তৃত্ববাদের মধ্যে ‘গৃহযুদ্ধ’ চলছে বলেই মনে হচ্ছে। এতে করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভেঙে পড়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে।

স্ট্রাসবার্গের ইউরোপীয় পার্লামেন্টের প্রথম ভাষণে ম্যাক্রোঁ এ তথ্য জানান এবং সে সাথে ইইউ’কে গণতন্ত্রের প্রতি নতুন করে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি আরও জানান, “আমাদেরকে অবশ্যই জনগণের সুরক্ষায় ইউরোপে নতুন করে সার্বভৌমত্বকে সুদূঢ় করতে হবে এবং ইইউ’কে বাঁচাতে সবচেয়ে প্রয়োজনীয় সংষ্কারগুলো সাধন করতে হবে।” তাছাড়া, ইউরোপে স্বার্থপর জাতীয়তাবাদ বাড়ছে বলে সতর্ক করে দিয়ে তিনি ইইউ’কে জাতীয়তাবাদ পরিহারেরও আহ্বান জানান।

তিনি বলেন, “নিজেদের অতীত ভুলে ঘুমিয়ে চলা কোনো প্রজন্মের অংশ আমি হতে চাই না।” ইউরোপ মহাদেশে সংকীর্ণতা বাড়ছে বলেও ম্যাক্রোঁ সতর্ক করেন। তিনি ইউরোপে উদার গণতন্ত্র সমুন্নত রাখার আহ্বান জানান, যে গণতন্ত্রে সংখ্যালঘুদের অধিকার সুরক্ষিত থাকে। আর যারা নিজেদের দেশকে ইইউ থেকে বের করে নিতে চায় তাদের সমালোচনা করেন ম্যাক্রোঁ।

২৮ জাতির ইইউ’য়ে জাতীয়তাবাদ বাড়তে থাকার এ সময়টিতে জোটভুক্ত দেশগুলোতে গণতান্ত্রিক পুনর্জাগরণের দূরদৃষ্টি নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইউরোপীয় পার্লামেন্টে বক্তব্য রাখেন।

Pic: BBC