দিশা সমাজকল্যাণ সংস্থার বিরুদ্ধে দুদকে অভিযোগ

0
9
বাঘারপাড়ায় একদিনের ব্যবধানে একই ইউনিয়নের তিন বাড়িতে ডাকাতি সংগঠিত
বাঘারপাড়া

বাঘারপাড়া (যশোর) সংবাদদাতা

বাঘারপাড়ায় পরিচালিত ‘দিশা সমাজকল্যাণ সংস্থায়’ ব্যাপক অনিয়ম দুর্নীতির প্রতিকার চেয়ে দুর্নীতি দমন কমিশনের ঢাকা কার্য়ালয়ে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। সরকারি অর্থের অপচয় রোধে গত ৪ নভেম্বার জনস্বার্থে এ অভিযোগ করেছেন উপজেলার জহুরপুর ইউনিয়নের বেতালপাড়া গ্রামের আকবার লস্করের সন্তান আব্দুর রহিম। অভিযোগ তদন্তের মাধ্যমে এ সংস্থাটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনেরও আবেদন করেছেন তিনি।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়া (স্কুল ত্যাগ করা) শিক্ষার্থীদের লেখাপড়ামুখী করতে আউট অফ চিলড্রেন প্রকল্প পিডিপি-৪ নামের একটি প্রকল্প নেয় সরকার। যা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নামেও পরিচিত। এ সকল প্রকল্প বিভিন্ন বে-সরকারি সংস্থার মাধ্যমে বাস্তবায়ন করে সরকার। এমনই একটি সংস্থার নাম ‘দিশা সমাজকল্যান সংস্থা’। যারা যশোর জেলার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান।

অভিযোগ সূত্রে জানা গেছে, বাঘারপাড়া উপজেলায় ১৫ডিসেম্বার ২০২১ তারিখে প্রথম পর্যায়ে ২০টি ও পরবর্তীতে আরও ৫০টি সহ মোট ৭০টি শিখন কেন্দ্র চালু করে সংস্থাটি। প্রথম পর্যায়ের জন্য সরকার ২৭ লক্ষ টাকার বাজেট নির্ধারন করে। বাজেটে প্রতিটি শিখন কেন্দ্রে সিএসসি (ম্যানেজিং কমিটির) মিটিং, প্যারেন্টস মিটিং, বেসিক সমন্বয় সভার কথা উল্লেখ থাকলেও এর কোনোটিই বাস্তবায়ন করে না এ সংস্থাটি। এ ছাড়াও, শুধু কাগজে-কলমে শিখন কেন্দ্র দেখানো বা কম শিক্ষার্থী সংখ্যাকে বেশী বলে চালিয়ে দেওয়া হচ্ছে এখানে। এমনকি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিখন কেন্দ্রের শিক্ষার্থী দেখিয়ে সরকারি অর্থ লোপাট করছে এই সংস্থা। সরকার নির্ধারিত নিতিমালা উপেক্ষা করে পরিচালিত হচ্ছে বাঘারপাড়ায় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রকল্প। দায়ের করা অভিযোগ পত্রের সাথে পূর্বে প্রকাশিত বিভিন্ন প্রত্রিকার কাটিং, প্রকল্পের বাজেটের ফটোকপি ও ড্রেস মাস্টাররোল সংযুক্ত করা হয়েছে।