বীরাঙ্গনা সখিনার সমাধিকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার আশ্বাস সংস্কৃতি প্রতিমন্ত্রীর

4
6
বীরাঙ্গনা সখিনার সমাধিকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার আশ্বাস সংস্কৃতি প্রতিমন্ত্রীর
বীরাঙ্গনা সখিনার সমাধিকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার আশ্বাস সংস্কৃতি প্রতিমন্ত্রীর

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নে কুমরী গ্রামে মোঘল আমলে ইতিহাসখ্যাত বীরাঙ্গনা সখিনার সমাধিকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার আশ্বাস দিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। শনিবার (২২ জানুয়ারী) দুপুরে বীরাঙ্গনা সখিনা বিবির সমাধি পরিদর্শন ও জিয়ারত শেষে তিনি এ আশ্বাস দেন। এসময় সংক্ষিপ্ত সমাবেশে তিনি বলেন, ইতিহাসখ্যাত এ স্থানটিতে আধুনিক পর্যটন কেন্দ্র স্থাপনের লক্ষ্যে প্রত্নতত্ত্ব বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইতোমধ্যে অবগত করা হয়েছে। প্রত্নতত্ত্ব বিভাগের একটি টিম এ মাসেই স্থানটিকে পরিদর্শন করে প্রতিবেদন পেশ করবেন। এরপর শুরু হবে পর্যটন কেন্দ্র স্থাপন প্রক্রিয়া।

বীরাঙ্গনা সখিনার সমাধি পরিদর্শনকালে সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন, স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ কদ্দুছ, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ হেলাল উদ্দিন আহাম্মদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ম. নুরুল ইসলাম, নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান আল ফারুক, গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দেকীসহ স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা আওয়াম লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, মোগল আমলে উমর খাঁ কন্যা বীরাঙ্গনা সখিনা ও ঈসা খাঁর দৌহিত্র ফিরোজ খাঁর চমকপদ প্রেম কাহিনী অবলম্বনে উপমহাদেশে সৃষ্টি হয়েছে বহুকাব্য, নাটক, গীতিনাট্য ও চলচ্চিত্র প্রভৃতি। এসব কাহিনীতে রয়েছে রোমান্টিকতা, কূটনীতি, অ্যাকশন ও ট্র্যাজেডি। আর সেই অমর প্রেম কাহিনী আজও মানুষের হৃদয়ে গেঁথে আছে। সখিনা ও ফিরোজ খাঁর স্মৃতি বিজরিত গৌরীপুরের কুমরী নামক স্থানে পর্যটন কেন্দ্র স্থাপনের জন্য জন্য স্থানীয় লোকজন দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপির হস্তক্ষেপে তা বাস্তবায়ন হতে যাচ্ছে।