নড়াইলে মাঠ দিবস অনুষ্ঠিত

0
1
নড়াইলে মাঠ দিবস অনুষ্ঠিত
নড়াইলে মাঠ দিবস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

নড়াইলে ২০২০-২১ অর্থ বছরে রবি মৌসুমে হাইব্রীড জাতের বোরো ধান সমালয়ে চাষাবাদ প্রণোদনা কর্মসূচির আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে সদরের হবখালি ইউনিয়নের বাগডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস, নড়াইল এর আয়োজনে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের উপ-পরিচালক দিপক কুমার রায়ের সভাপতিত্বে সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, সংসদ সদস্য মাশরাফির পিতা গোলাম মোর্ত্তজা স্বপন, নড়াইল প্রেসক্লঅবের সভাপতি এনামুল কবির টুকু, হবখালি ইউপি চেয়ারম্যান চঞ্চল, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদুল বিশ্বাস, সংসদ সদস্যে প্রতিনিধি মোঃ তাজুল ইসলাম, জেলা উপজেলা ও সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কর্মকর্তাগণ সাংবাদিক, শতাধিক কৃষক এ সময় উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন বর্তমান সরকার কৃষক ও কৃষির উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছে, কৃষির আধুনিকায়নের জন্য নতুন নতুন আধুনিক প্রযুক্তির ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে একই জমি কিভাবে অল্প সময়ে বিভিন্ন প্রকার ফসল ফলানো যায় সে বিষয়ে কৃষকদের প্রশিক্ষণের ব্যাবস্থা করছে।

এরই অংশ হিসাবে এই হবখালির বাগডাঙ্গা গ্রামে সরকারি প্রনোদণায় সমালয়ে ৫০ একর জমিতে বোরো তেজ গোল্ড ধান চাষ করা হয়। এ ধান চাষে সময় কম লাগাসহ উৎপাদন অনেক বেশি হয় বলে মাঠ দিবসে জানানো হয়। এর হেক্টর প্রতি উৎপাদন ৮ মেট্রিক টন।