আজ ১০ ডিসেম্বর নড়াইল মু’ক্ত দিবস

0
51
আজ ১০ ডিসেম্বর নড়াইল মু'ক্ত দিবস
আজ ১০ ডিসেম্বর নড়াইল মু'ক্ত দিবস

স্টাফ রিপোর্টার

আজ ১০ ডিসেম্বর, নড়াইল মু’ক্ত দিবস। ১৯৭১ সালের এই দিন নড়াইল রা’জাকা’র ও পাকিস্তানি বাহি’নীর বিরু’দ্ধে এক স’শ’স্ত্র যু’দ্ধের মাধ্যমে নড়াইল শ’ত্রু মু’ক্ত হয়। দিনটি উপলক্ষে জেলা মুক্তিযো’দ্ধা কমা’ন্ড কাউন্সিল, জেলা ও পুলিশ প্রশা’সন, সাংস্কৃতিক ও সামাজিক সংগঃ’ঠন সী’মিতভাবে কয়েকটি কর্মসূচি গ্রহণ করেছে।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে শহরের মুক্তিযো’দ্ধা স্মৃ’তিস্ত’ম্ভ, নড়াইল জ’জ আদা’লতের পশ্চিম পা’র্শ্বে চিত্রা নদীর তীরে অবস্থিত ব’ধ্যভূ’মি, পু’রাত’ন বাস টা’র্মিনালের বঙ্গবন্ধু ম্যু’রাল এবং পানি উন্নয়ন বোর্ডের অভ্য’ন্তরে গ’ণক’বরে পুস্পমা’ল্য অ’র্পণ এবং মু’ক্তিযো’দ্ধা কমপ্লে’ক্সে স্মৃ’তিচা’রণ।

জানা যায়, নড়াইল শহরের রূপগঞ্জ এলাকায় অবস্থিত তৎকা’লিন ওয়াপদা ডাক বাংলায় (বর্তমান পানি উন্নয়ন বোর্ড) পাকিস্তানি মি’লিশি’য়া ও রা’জাকা’র বাহি’নীর সবচেয়ে বড় ক্যা’ম্প ছিল। ৮ ডিসেম্বর নড়াইল মহকুমার লোহাগড়া থানা শ’ত্রু মু’ক্ত হয় এবং কালিয়া থানাও মু’ক্তির দ্বা’রপ্রান্তে। ৭ ডিসেম্বর রা’জা’কা’রদের কু’ট কৌ’শলে নড়াইল ভিক্টোরিয়া কলেজ ছাত্র ও মু’ক্তিযো’দ্ধা মিজানুর রহমান রা’জাকা’রদের হা’তে নিহ’ত হন।

এ ঘটনায় মু’ক্তিযো’দ্ধারা ক্ষি’প্ত হয়ে ৯ তারিখ দুপুরে রূপগঞ্জ পুলিশ ফাঁ’ড়িতে অ’ব’স্থা’নরত পাকিস্তানি রিজা’র্ভ ফো’র্স, পুলিশ ও রা’জাকা’রদের বিরু’দ্ধে মু’ক্তিযো’দ্ধাদের ব’ন্দুকযু’দ্ধ সং’ঘ’টিত হয়। কয়েক ঘন্টাব্যাপি চ’লা এ যু’দ্ধে পাক বাহিনী ও রা’জাকা’ররা পরা’স্থ হলেও সদরের বাগডাঙ্গা গ্রামের মু’ক্তিযো’দ্ধা মতিয়ার রহমান শহী’দ হন।

এ সময় মু’ক্তিযো’দ্ধারা আরও সংগ’ঠিত হয়ে ১০ ডিসেম্বর ভোর ৪টা থেকে রূপগঞ্জ জামে মসজিদ এলাকা, বর্তমান উৎসব কমিউনিটি সেন্টার এলাকা এবং বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মালেক মোল্লার আবা’সস্থ’লের দো’তলায় অবস্থিত মু’ক্তিযো’দ্ধাদের ৩টি গ্রুপ রূপগঞ্জ ওয়াপদায় পাকিস্তানি ও রা’জাকা’র বাহি’নীর ওপর গু’লি ব’র্ষণ শুরু করে।

দু’পক্ষের মধ্যে টানা ৭ঘন্টা ব্যাপক গু’লি বি’নিময় চ’লার পর বেলা ১১টার দিকে পাকিস্তানি ও রা’জাকা’র বাহি’নী আ’ত্মসম’র্পন করে। এ সময় পাক অধিনায়ক অধিনায়ক বেলুচ কা’লা খান ২২ পাক সেনা ৪৫ জন রা’জাকা’র ও বিভিন্ন ধরনের অ’স্ত্রস’হ মু’ক্তিযো’দ্ধাদের কাছে আ’ত্মস’মর্পণ করে। শ’ত্রুমু’ক্ত হয় নড়াইল। উল্লেখ্য, নড়াইলে মহান মু’ক্তিযু’দ্ধে বী’রত্বপূর্ণ অব’দানের জন্য বীরশ্রেষ্ঠ ল্যা’ন্স না’য়েক নূর মোহাম্মদসহ ৯জন খে’তাবপ্রাপ্ত হন।