নড়াইলে পত্রিকার নাম ভা*ঙ্গিয়ে এক ব্যক্তি কোটি টাকা হা’তিয়ে লাপা*ত্তা, নি’রীহ লোকের হয়*রাণী

4
153
নড়াইলে পত্রিকার নাম ভা*ঙ্গিয়ে এক ব্যক্তি কোটি টাকা হাতিয়ে লাপা*ত্তা, নি'রীহ লোক চ'রম হয়*রাণী
নড়াইলে পত্রিকার নাম ভা*ঙ্গিয়ে এক ব্যক্তি কোটি টাকা হাতিয়ে লাপা*ত্তা, নি'রীহ লোক চ'রম হয়*রাণী

স্টাফ রিপোর্টার

নড়াইলে পত্রিকার নাম ভা*ঙ্গিয়ে লিটন দত্ত নামে এক ব্যক্তি প্র*তারণার মাধ্যমে কোটি টাকা হা*তিয়ে নিয়ে এখন লা*পা’ত্তা। এই সুযোগে ১১লাখ টাকার দা’বি করে নড়াইল শহরের এক ব্যক্তি লিটনের এক আ*ত্মীয়কে মা*রধ*র ও জীব’ন না*শের হু*মকি দিয়ে ১১ লাখ টাকার চেক আ’দা’য় করছে বলে অভিযো*গ উঠেছে।

এছাড়া ১ সেপ্টেম্বর শহরের ভওয়াখালী এলাকার নূর মিয়া শেখ নামে এক ব্যক্তি লিটন দত্তের বিরু*দ্ধে সদরের আ*মলী আ*দালতে ২০ লাখ টাকার চেক ডিজঅ*নার মা*মলা করেছেন। এদিকে লিটন দত্তের প্রথম *স্ত্রী পপি বিশ্বাস গত ১১ সেপ্টম্বর তার স্বা’মীর বিরু*দ্ধে যৌ*তুক, শারী*রিক নি*র্যাতনসহ কু*-ক*র্ম তু*লে ধরে এক সংবাদ সম্মেলন এবং এর সু*ষ্ঠু বি*চার দা’বি করেন।

অভিযোগে জানা গেছে, সদর উপজেলার দারিয়াপুর ইউনিয়নের রায়খালী গ্রামের বঙ্কিম দত্তের পূত্র লিটন দত্ত গত ৪ বছর পূর্বে নড়াইল থেকে সাপ্তাহিক বিডি খবর নামে পত্রিকা বের করে। পত্রিকা বের করার পর সে যেন আলাদিনের চ্যা*রাগ হাতে পায়। তার পত্রিকার খবরের প্রধান উপজি*ব্য বিষয় ছিল বিভিন্ন ব্যবসায়ী, চাকরিজীবী ও ব্যক্তিকে জি*ম্মি এবং ফাঁ*দে ফেলে মো’টা অং*কের অর্থ আদা*য়ের লক্ষ্যে মি*থ্যা ও বানো*য়াট রিপোর্ট করা।

এসব কাজে তিনি এলাকার সন্ত্রা*সী, মা*দক ব্যবসায়ী, রাজনৈতিক নেতা ও প্রভা*বশা’লীদের ব্যবহার করতেন। এভাবে লিটনের পত্রিকার ব্যবসা ফু*লে ফেঁ*পে ও’ঠায় সাপ্তাহিক থেকে দৈনিকে রূপান্তরিত করে। সম্প্রতি নড়াইলের ওপর দিয়ে রে’ল লাইনের রাস্তার কাজ শুরু হওয়ায় সে যেন আরও বেপ*রোয়া হয়ে ওঠে। জমির শ্রেণি পরিবর্তনের মাধ্যমে (ধানী থেকে বাগান, ডা’ঙ্গা বা বা’স্তু) ক্ষ*তিগ্র*স্থ জমির মালিকদের কয়েকগুণ বেশী ক্ষ*তিপূরণ আদা*য় করে দেওয়ার লো*ভ দে’খিয়ে এবং রে’ল লাইনের জমিতে বালুর ব্যবসার কথা বলে কোটি টাকা হা*তিয়ে নে’য়। লিটন অধিকাংশ ভূ*ক্তভো*গিদের কাছ থেকে টাকা নিয়ে বিশ্ব*স্থতা দেখানোর জন্য চেক দিতেন।

সদরের মুলিয়া গ্রামের বাসিন্দা সরকারি প্রাইমারী স্কুলের শিক্ষক, জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সাংগঠনিক সম্পাদক কল্যান দাস অভিযো*গে জানান, ১০ সেপ্টেম্বর রাত সাড়ে ১০টার দিকে দক্ষিণ নড়াইল এলাকার নজরুল ইসলামসহ কয়েকজন তার বাড়িতে গিয়ে তাকে মা*রধ*র করে এবং জী’বন না*শের ভ*য় দেখিয়ে বেতনের চেক বইয়ের নড়াইল রূপালী ব্যাংক শাখার একটি চেকে (SBLT6282620/311011012487) ১১ লাখ টাকা লেখিয়ে স্বা’ক্ষর করে নিয়ে যায়। এ সময় সে বলে যায় লিটন দত্তের কাছে টাকা পা’ব, ২০ দিনের মধ্যে এ টাকা তু’ই দি’বি। কাওকে জা’নালে জা*নে মে*রে ফে*লব। এর প্রতিবাদে শুক্রবার (২ অক্টোবর) তিনি মুলিয়া বাজারে মুলিয়াবাসীর আয়োজনে এক মানববন্ধন ও সংবাদ সম্মেলন করবেন।

নড়াইলে পত্রিকার নাম ভা*ঙ্গিয়ে এক ব্যক্তি কোটি টাকা হাতিয়ে লাপা*ত্তা

যশোরের অভয়নগর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের সিংগাড়ি গ্রামের পল্লী চিকি*ৎসক প্রমথ বিশ্বাসের ক’ন্যা লিটন দত্তের প্রথম *স্ত্রী পপি বিশ্বাস বলেন, ২০০৭ সালে তাদের বি*য়ে হলেও নগদ ৪ লাখ টাকা যৌ*তুকের বি*নিময়ে বি*বাহ সম্পন্ন হয়।

বি’য়ের পর থেকেই তাকে যৌ*তুকের দা’বিতে লিটন শারী*রিক ও মান*সিক নির্যা*তন করতো। মে’য়ের সুখের কথা ভেবে বাবা ধা’র-দে’না ও জমিজমা বি’ক্রি করে এ পর্যন্ত লিটনকে প্রায় ১৫ লাখ টাকা দিলেও ক*পালে সুখ জো*টেনি। নিজের র*ক্ত বি’ক্রি করেও লো*ভী লিটনকে টাকা দিয়েছি। এখন আমরা নিঃ*স্ব। গত ৫ বছর আগে স্বা*মী সদরের মুলিয়া গ্রামে দ্বিতীয় বিবা*হ করে সেখানেই ঘর করছে। তিনি দুই সন্তান নিয়ে বাবার বাড়িতে মানবে*তর জীব’ন-যাপ’ন করছেন বলে জানান।

এ ব্যাপারে মুলিয়া ইউপি চেয়ারম্যান রবিন বিশ্বাস বলেন, স্থানীয় একটি শা*লিশে নজরুল ইসলাম ও খান কবির (০১৭১২-২৪৮৮৩৩) নামে এক ব্যক্তি আমার কাছে চেকটি দিয়ে বলেছে চেকটি হা*রালে তোমাকে উক্ত টাকা দিতে হবে। তাহলে কিভাবে আমি কল্যানকে ফেরত দেই!

এদিকে নজরুল ইসলাম বলেন, (০১৭১১-৪৮৭৩১০) লিটন দত্ত তার কাছ থেকে বালির ব্যবসা জন্য ৯ লাখ টাকা নেয়। সে চলে যাওয়ায় তার চাচাতো শ্যালক কল্যানের কাছ থেকে লিটনকে হা*জির করে দেওয়ার শর্তে ১১লাখ টাকা চেক নেওয়া হয়েছে। কিন্তু সে চেক মুলিয়া ইউপি চেয়ারম্যানের কাছে ফেরত দেওয়া হয়েছে। পরে ব’সাবসি করে চেক ফেরত দেওয়া হবে জানান। এছাড়া কল্যানকে মা*রধ*র বা জী*বন না*শের হু*মকি দেওয়া হয়নি বলে জানান।

এদিকে নড়াইল শহরের মফিজ জমাদ্দার ১৩ লাখ, বোরহান ৬লাখ এবং আশরাফুল ৪লাখ, দক্ষিণ নড়াইলের সাধন বিশ্বাস ১৫ লাখ ৪৬ হাজার, তুষার শেখ ৮ লাখ টাকা পাথ’র ও বালির ব্যবসা করতে লিটনকে দিয়েছিলেন বলে এ প্রতিনিধিকে জানান।

এছাড়া লিটনের কাছে যশোরের জাকারিয়া রুম্মান ১৩ লাখ ও সাতক্ষীরার দেলোয়ার হোসাইন ৯ লাখ পাবে বলে জানা গেছে। নাম প্রকাশে অ*নিচ্ছুক শহরের ভওয়াখালী, মহিষখোলা, দূর্গাপুর, মাছিমদিয়া ও মাইজপাড়া এলাকার আরও ৭জন এ প্রতিনিধিকে জানান, লিটন দত্ত তাদের কাছ থেকে জমির শ্রেণি পরিবর্তন ও বালির ব্যবসার কথা বলে অর্ধ কোটি টাকা হা*তিয়ে নিয়েছে। এসব অভিযো*গের হো*তা লিটনের ব্য’বহৃত (০১৯১০-১৯১৯১৯) ফোনটি প্রায় ১ মাস ধরে ব*ন্ধ রয়েছে।

এ ব্যাপারে পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বলেন, এ ধরনের অভিযো*গের কথা শুনেছি। অভিযো*গকারী সদর থানায় লিখিত অভিযো*গ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুবিধা হবে বলে জানান।