করোনায় আক্রা’ন্ত ৩২ লাখ+, মৃ*ত ১ লাখ ৩৪ হাজার+; মাত্র মাস্ক পরিলেন ট্রাম্প

3
9
করোনায় আক্রা'ন্ত ৩২ লাখ+, মৃ*ত ১ লাখ ৩৪ হাজার+; মাত্র মাস্ক পরিলেন ট্রাম্প
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে প্রথমবারের মতো প্রকাশ্যে মা’স্ক পরেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার ওয়াশিংটনের বাইরে ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে আহ’ত সৈনিক এবং স্বাস্থ্যকর্মীদের তিনি দেখতে যাওয়ার সময় হাসপাতালের করিডোরে তাকে মা’স্ক পরে আসতে দেখা যায়।

জনসম্মুখে মা’স্ক পরে জনস্বাস্থ্য বিষয়ে উদাহরণ তৈরি করতে তাকে আহ্বান জানানো হলেও শনিবারের আগে তাকে কখনও প্রকাশ্যে মা’স্ক পরতে দেখা যায়নি। মাস্ক পরা নিয়ে হোয়াইট হাউস ছাড়ার প্রাক্কালে ট্রাম্প বলেন, আমি কখনই মা’স্ক পরার বিরুদ্ধে নই। কিন্তু এটি পরার নির্দিষ্ট সময় ও স্থান আছে। এদিকে যুক্তরাষ্ট্রে দিন দিন করোনা সংক্র*মণ বেড়েই চলেছে।

দেশটির রো*গ নিয়ন্ত্রণ ও প্রতিরো*ধ কেন্দ্র সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব না হলে জনসমাগমস্থলে মা’স্ক পরার সুপারিশ করলেও মা’স্ক পরা নিয়ে দেশটিতে বিভক্তি দেখা দেয়। একপর্যায়ে বিষয়টি রাজনৈতিক ইস্যু হয়ে ওঠে।

ট্রাম্পের দল রিপাবলিকানদের পক্ষ থেকে মা’স্ক পরার জন্যে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানানো হয়। কিন্তু ট্রাম্পকে নির্বাচনী সমাবেশ, মিডিয়া ব্রিফিং কিংবা অন্যকোথাও মা’স্ক পরেননি। এমনকি নির্বাচনে ট্রাম্প তার প্রতিদদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের মা’স্ক পরা নিয়ে ঠা’ট্টা তামা’শা করেন।

তিনি অনেক সময়ই তার সহযোগীদের বলেছেন, মা’স্ক পরলে তাকে দু’র্বল দেখায়। এমনকি শনিবার হাসপাতালের উদ্দেশ্যে হোয়াইট হাউস ছাড়ার প্রাক্কালে তিনি বলেছেন, নিয়মিত নয়, হাসপাতালে যাচ্ছেন বলেই তিনি মা’স্ক পরবেন।

এদিকে, জন্স হপকিন্স ইউনিভার্সিটির সূত্রে দেশটিতে শনিবার ২৪ ঘন্টায় নতুন করে করোনায় ৬৬ হাজার ৫২৮ জন আক্রা’ন্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রা’ন্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ৪২ হাজার ৭৩ জন। নতুন মা*রা যাওয়া ৭৬০ জন নিয়ে মোট মৃ*তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩৪ হাজার ৭২৯ জন।
গত পাঁচদিনের চার দিনই দেশটিতে প্রতিদিনের সংক্র’মণের সংখ্যা ৬০ হাজারেরও বেশি হচ্ছে।