মাশরাফীর সাথে জ্বীন জানালেন তামিম!

2
23
তামিম ইকবাল ও মাশরাফী বিন মোর্ত্তজা
তামিম ইকবাল ও মাশরাফী বিন মোর্ত্তজা

স্পোর্টস ডেস্ক

গত সোমবার (৪ মে) ফেইসবুক লাইভে প্রায় এক ঘণ্টা আড্ডা দেন জাতীয় ওয়ানডে দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা ও বর্তমান দলনেতা তামিম ইকবাল। কথোপকথনের একপর্যায়ে মাশরাফীর জ্বীন প্রসঙ্গে কথা বলেন তামিম।

তামিম মাশরাফীকে জিজ্ঞাসা করেন, “আমি সবসময়ই বিশ্বাস করি মাশরাফী ভাই, আপনার সঙ্গে স্পেশাল কোনো পাওয়ার, জ্বিন-টিন কিছু একটা আছে। আপনাকে মানা করি যে অফ স্পিনার দিয়েন না, আপনি অফ স্পিনারই দেন এবং উইকেট পেয়ে যায়। আমি আপনার মত অধিনায়ক হতে পারব হয়তো, কিন্তু আপনার জ্বিনটাকে কোত্থেকে আনব?”

Tamim Iqbal Live with Mashrafe bin Mortaza

Tamim Iqbal Live with Mashrafe bin MortazaPlease subscribe to my YouTube channel to watch this video and more. https://www.youtube.com/channel/UCmFEfcfRiZiCiZvj5w1bLDQ

Posted by Tamim Iqbal on Monday, May 4, 2020

“অনেক সময়ই এমন হয়েছে, বলেছি যে মিরাজকে বোলিং দিয়েন না। আপনি এনেছেন, দেখি দ্বিতীয় বলে উইকেট পেয়ে গেছে। (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাইয়ের ক্ষেত্রে অনেকবার হয়েছে, আনার পরই উইকেট পেয়েছে। স্পেশাল পাওয়ার ছাড়া তো হয় না!”

জবাবে মাশরাফী বলেন, “স্পেশাল পাওয়ার আমি তোকে বললাম…তুই অধিনায়ক থাকলে হয়তো তখন অফ স্পিনার বোলিং দিতি না, তাই তো? এটাই তোর স্পেশালিটি। আমার মন বলেছে, তাই অফ স্পিনার দিয়েছি, এটাই আমার স্পেশালিটি। নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। আমি নিশ্চিত যে তুই তোর স্পেশালিটি নিয়েই সফল হবি।”

এদিকে আড্ডায় ২০১৫ বিপিএলের একটি ম্যাচ প্রসঙ্গে কথা হয়। তামিমের চিটাগং ভাই*কিংসের বিপক্ষে একটি ম্যাচে ১৭৭ রানের টার্গেটে মাশরাফীর অনবদ্য অর্ধশতক স্মরণ করিয়ে দেন তামিম। ম্যাচটিতে কুমিল্লা ভিক্টোরিয়ানসের জয়ের পেছনে মাশরাফীর ফিফটির ৫৬ (৩২) ভূমিকা ছিল।

মাশরাফীকে তামিম প্রশ্ন করলেন, “আপনাকে যখন দেখেছি যে নেমেছেন, আমার মাথায় সব কাজ করা বন্ধ হয়ে গেছে। আপনার ওপর সেদিন জ্বিন ভর করেছিল নাকি, আপনি যা মারছিলেন, সেটাই লাগছিল। আপনার পরিকল্পনা কি ছিল সেদিন? কেন নেমেছিলেন?”

মাশরাফী সেদিন পাঁচ নম্বরে ব্যাটে নামার কাহিনী জানালেন, “ওরা বলছিল, খেলাটা একটু দূরে (গভীরে) নিতে। আমি বললাম, ‘ধুর, ওদের মোহাম্মদ আমিরের ওভার বাকি আছে, তাসকিন-শফিউলের বাকি আছে। দূরে নিলে জিততে পারব না। আমি সালাউদ্দিন ভাইকে (কোচ সালাউদ্দিন) বললাম, ‘তুমি একটা ম্যাচ আমার জন্য হেরে যাও, কিন্তু কথাটা শোনো। আমি ব্যাটিংয়ে নামতে চাই।’

“আমি নেমে গেলাম। তুই তাসকিনকে আনলি। আমি ভাবলাম, ওভারটা কা*টিয়ে দেই। তুই জেদ করে আমিরকে আনলি। আমি ভাবলাম, এই ওভারও চলে যাক। টানা ২-৩ ওভার পেস করিয়ে দিলি, শফিউলকেও আনলি। আমাকে মারার জন্য। আমি শুধু চিন্তা করছি যে টিকে থাকব, পরে তো স্পিনার আসবেই। তারপর তো তোর হাতে অপশন নেই, যাবি কোথায়!”