মিশরকে হারিয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে স্বাগতিক রাশিয়া

692
6

ডেস্ক রিপোর্ট

২১তম ফুটবল বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিলো স্বাগতিক রাশিয়া। টুর্নামেন্টে ১৭তম ও ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়া ৩-১ গোলে হারিয়েছে মিশরকে। এই জয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে পৌছে গেল রাশিয়া। নিজেদের প্রথম ম্যাচে রাশিয়া ৫-০ গোলে হারিয়েছিলো সৌদি আরবকে। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের কাছে ১-০ গোলে হারা মিশরের বিদায় ঘন্টা বেজে গেল।

সেন্ট পিটার্সবার্গে খেলতে নামার আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন মিশরের স্ট্রাইকার ও গেল মৌসুমে ইংলিশ লিগের সর্বোচ্চ গোলদাতা মোহাম্মদ সালাহ। অবশেষে ম্যাচ শুরুর এক ঘন্টা জানতে পারা যায় শুরু থেকে মিশরের একাদশে আছেন সালাহ। কিন্তু সালাহকে ছাপিয়ে মাঠে নেমেই দুর্দান্ত গতির ফুটবল খেলতে শুরু করে রাশিয়া।

ভাগ্য না থাকায় প্রথমার্ধে গুটি কয়েক আক্রমন থেকে গোল পায়নি রাশিয়া। কিন্তু দ্বিতীয়ার্ধে ভাগ্য রাশিয়ার পক্ষে কথা বলেছে বেশ বেশ ভালভাবেই। ১৫ মিনিটের ব্যবধানে তিন গোল আদায় করে নেয় রাশিয়া। গোল কিভাবে করতে তা অবশ্য করে দেখিয়েছে মিশরই। তবে সেটি ছিলো আত্মঘাতি গোল। ৪৭ মিনিটে রাশিয়ার মিডফিল্ডার রোমান জোবনিনের একটি শট সড়াতে গিয়ে ব্যর্থ হন মিশরের রক্ষণভাগের খেলোয়াড় আহমেদ ফাতি। ঠিক মত সড়াতে না পারলে তার হাঁটুতে লেগে বল চলে যায় মিশরের জালে। ফলে ফাতির আত্মঘাতি গোলে ম্যাচে প্রথমবারের মত এগিয়ে যায় রাশিয়া।

এরপর ৫৯ মিনিটে দারুন একটি সম্মলিত আক্রমন থেকে রক্ষণভাগের খেলোয়াড় মারিও ফার্নান্দেস বল নিয়ে মিশরের বক্সে ঢুঁকে পড়েন। সেখান থেকে মাইনাস করেন ডেনিশ চেরিশেভকে উদ্দেশ্যে করে। ঠিক জায়গায় দাঁড়িয়ে থাকা চেরিশভ ডান পায়ের বুদ্ধিদীপ্ত শটে গোল আদায় করেন নেন। এতেই ২-০ ব্যবধানে লিড নেয় রাশিয়া। এই গোলে এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোরার পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পাশে বসলেন চেরিশভ। দু’জনেরই গোল ৩টি করে।

৩ মিনিট পর রক্ষণভাগের ভুলে তৃতীয় গোল হজম করতে হয় মিশরকে। মাঝমাঠ থেকে উড়ে আসা একটি বল মিশরের বক্সের ভেতর পেয়ে যান আরটেম দিজিউবা। বুক দিয়ে বল নীচে নামিয়ে মিশরের এক খেলোয়াড়কে কাটিয়ে দুর্দান্ত শটে দিজিউবা বলকে আশ্রয় দেন প্রতিপক্ষের জালে। এতে ৩-০ গোলে এগিয়ে যায় রাশিয়া।

৬২ মিনিটেই তিন গোলে পিছিয়ে পড়েও ম্যাচে ফেরার দিবা স্বপ্ন দেখতে শুরু করে মিশর। তাই বল পেলেই দ্রুত রাশিয়ার সীমানায় আক্রমনের চেষ্টা চালায় তারা। কিন্তু মিশরের আশা পূরণ হতে দেয়নি রাশিয়ার রক্ষণদূর্গ। তবে ৭৩ মিনিটে রাশিয়ার রক্ষণভাগের খেলোয়াড় প্রতিপক্ষের সেরা তারকা মোহাম্মদ সালাহকে ফাউল করলে ফ্রি-কিক পায় মিশর। কিন্তু এতে আপত্তি জানায় মিশর। ফলে ভিডিও রেফারির সহায়তায় পেনাল্টি অর্জন করে মিশর। সেই পেনাল্টি থেকে গোল করেন সালাহ। এতে ব্যবধান কমে দাড়ায় ৩-১এ। কিন্তু তাতে কোন লাভ হয়নি মিশরের ম্যাচ জিতেই মাঠ ছাড়ে রাশিয়া। এই জয়ে নিজেদের মাঠের বিশ্বকাপে শেষ ষোলোর পথে এক পা দিয়ে রাখলো রাশিয়া।

Pic: AFP