সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৬৭টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,৯৩,৫০০ টাকা জরিমানা

0
36
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৬৭টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,৯৩,৫০০ টাকা জরিমানা
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৬৭টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,৯৩,৫০০ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার (৫ মে, ২০২০) বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ও পবিত্র রমযান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়াধীন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক সারাদেশে ৯৮ টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা ক‌রে ১৬৭টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে মোট ৫,৯৩,৫০০/- জ‌রিমানা করা হয়েছে।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, রজবী নাহার রজনী, রোজিনা সুলতানা ও মাগফুর রহমান। ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৭ জন কর্মকর্তার নেতৃত্বে ২০টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়।

এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে ৭৮টি বাজারে অভিযান পরিচালিত হয়। তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয়সহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ৭৪টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, পবিত্র রমযানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে রমজান শুরু হওয়ার অনেক আগে থেকেই বড় উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারকসহ পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সাথে একাধিকবার বৈঠক করে তাদের করণীয় ও বর্জনীয় সম্বন্ধে নির্দেশনা প্রদান করা হয়েছে। এই রমযানে ঢাকাসহ সারাদেশে নিয়মিত ও বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে এবং তা অব্যাহত থাকবে। কোন অসাধু ব্যক্তি নিত্য প্রয়োজনীয়পণ্যের মূল্য ও মান নিয়ে কারসাজি করলে জিরো টলারেন্স দেখানো হচ্ছে।

এছাড়াও নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে ও ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য উদাত্ত আহ্বান জানান তিনি।