সশ’স্ত্র বাহিনী দিবসে শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী

5
16

নিউজ ডেস্ক

আজ ২১ নভেম্বর, বৃহস্পতিবার, ‘সশ’স্ত্র বাহিনী দিবস-২০১৯’। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ সশ’স্ত্র বাহিনীর শহী’দদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে ঢাকা সে’নানিবাসের ‘শি’খা অনি’র্বাণে’ পুষ্পার্ঘ্য অর্পণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শ্রদ্ধা জানান।

শি’খা অ’নির্বাণের বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের পর মুক্তিযু’দ্ধে সশ’স্ত্র বাহিনীর শহী’দদের মহান আ’ত্মত্যাগের প্রতি সম্মান জানানোর অংশ হিসেবে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সে’নাবাহিনী, নৌ বাহিনী এবং বিমান বাহিনীর বাছাইকৃত চৌকষ সদস্যের একটি দল এ সময় গার্ড অব অনার প্রদান করে এবং বিউগলে করুণ সুর বেজে ওঠে।

পরে প্রতির’ক্ষা মন্ত্রণালয়েরও দায়িত্বে নিয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা শি’খা অনির্বাণ চত্বরে সংরক্ষিত পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এরআগে ঢাকা সে’নানিবাসের শি’খা অ’নির্বাণে এসে পৌঁছলে সে’নাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মাদ আওরঙ্গজেব চৌধুরী, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবত এবং স’শস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

শি’খা অনির্বাণে শ্রদ্ধা নিবেদন পর্ব শেষে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী বিভাগে যান, যেখানে তিন বাহিনী প্রধানগণ তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। স্ব’শস্ত্র বাহিনী বিভাগে প্রধানমন্ত্রীকে পিএসও এবং স’শস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালকগণ অভ্যর্থনা জানান।

১৯৭১ সালের এই দিনে সেনা, নৌ এবং বিমানবাহিনীর সমন্বয়ে গঠিত বাংলাদেশ সশস্ত্র বাহিনী দখলদার পাকিস্তানী সে’নাদের বিরু’দ্ধে সম্মিলিত আ’ক্রমণ শুরু করে। ফলে মুক্তিযু’দ্ধের বিজয় ত্বরান্বিত হয়। বাংলাদেশ স্বাধীনের পর এই দিনটি প্রতিবছর স’শস্ত্র বাহিনী দিবস হিসেবে পালিত হচ্ছে। (সূত্রঃ বাসস)