ফেইসবুকে নবী (স)কে নিয়ে ক’টূক্তি! অভিযুক্তের দাবি আইডি হ্যাকড! পুলিশ-জনতা সং’ঘর্ষে নিহত ৪!

16
62

ডেস্ক রিপোর্ট

ইসলাম ধর্মে আল্লাহ কর্তৃক প্রেরিত সর্বশেষ নবী হযরত মোহাম্মদ (স)কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে আপ’ত্তিকর পোস্টকে কেন্দ্র করে রবিবার (২০ অক্টোবর) ভোলার বোরহানউদ্দিনে প্র’তিবাদের সময় এলাকাবসীর সাথে পুলিশের সং’ঘর্ষে দুইজন শিক্ষার্থীসহ ৪জন নিহত হয়েছেন। নিহতরা হলেন- মাহফুজুর রহমান পাটোয়ারী, মিজান, মাহবুর রহমান ও শাহিন। নিহত মাহফুজ বোরহানউদ্দিন পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার মিরাজ পাটোয়ারীর ভাই।

এ ঘটনায় আরো শতাধিক আহত হয়েছেন। দিনের সকালে উপজেলা সদরের বোরহানউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় এলাকায় এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ ও বিজি’বি মোতায়েন করা হয়েছে। এছাড়া ঘটনাস্থলে বিভাগীয় ডিআইজি, ডিসিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।

সূত্রে জানা যায়, ফেইসবুকে “বিপ্লব চন্দ্র শুভ” আইডি থেকে ‘নবীকে নিয়ে ক’টূক্তি’ করার অভিযোগে স্থানীয় ওই যুবকের বিচারের দাবিতে শনিবার সকালে বোরহানউদ্দিনের কুঞ্জেরহাট বাজারে মানববন্ধন এবং থানার সামনে ‘মুসলিম তা’ওহিদী জনতা’র ব্যানারে বিক্ষোভ হয়। তবে শুক্রবার রাতে হিন্দু ধর্মাবলম্বী ওই তরুণ তার ফেইসবুক আইডি হ্যা’কারের কবলে দাবি করে জিডি করতে বোরহানউদ্দিন থানায় যান। এরপর থেকে থানার হেফাজতে আছেন সেই যুবক।

রবিবার সকালে স্থানীয় ঐ যুবকের বি’চারের দাবিতে উপজেলা সদরে মুসলিম তা’ওহিদী জনতা’র ব্যানারে একটি সমাবেশ হয়। এতে অংশ নেয় উপজেলার কয়েক হাজার মানুষ। একপর্যায়ে ‘পোস্টকারীর ফাঁ’সি চাই’- এমন শ্লোগান দিতে থাকলে সমাবেশ শুরুর পর তা দ্রুত শেষ করতে পুলিশ তাগাদা দেয়। এসময় পুলিশের ওপর ই’টপাট’কেল নি’ক্ষেপ শুরু করে প্রতি’বাদকারীগণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়া’রশেল ও রাবার বু’লেট নি’ক্ষেপ করে। এতে নিহত হন ৪ জন এবং ১০ পুলিশসহ আহত হন শতাধিক। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ভোলা সদর হাসপাতালে নেয়া হয়।