বুয়েটে সকল রাজনৈতিক কর্মকাণ্ড নি*ষিদ্ধ, আবরার হ*ত্যা মামলার ১৯ আসামি বহিষ্কার

4
12

নিউজ ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব ধরনের সাংগঠনিক রাজনৈতিক কর্মকাণ্ড নি*ষিদ্ধ করা হয়েছে। একইসাথে আবরার ফাহাদ হ*ত্যা মামলার এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম।

পাঁচদিন ধরে আন্দো*লনরত শিক্ষার্থীদের দাবির মুখে শুক্রবার বিকেলে (১১ অক্টোবর) বিকেলে বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠকে ভিসি দাবিগুলো পূরণের কথা জানান। ভিসি আরো জানান, আবরার হ*ত্যা মামলার জন্য তার পরিবারকে সব খরচ ও ক্ষ*তিপূরণ বহন করবে বুয়েট প্রশাসন।

এছাড়া আবাসিক হলগুলোতে র‍্যাগিংসহ পূর্বের অন্যান্য ছাত্র নির্যাতনের ঘটনা রেকর্ডিং এর জন্য অনলাইন অভিযোগের ব্যবস্থা করা হবে। ভবিষ্যতেও কেউ এসকল কর্মকাণ্ডে জড়িত হলে তাদের বিরু*দ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ভিসি।

আবরারের ম*রদেহ ক্যাম্পাসে আনার বিষয়টি জানতে না পারায় তার জানাজায় উপস্থিত হতে পারেননি বলে দুঃখ প্রকাশ করেন বুয়েট ভিসি। তিনি আরো বলেন, আবরার হ*ত্যায় অভিযুক্তদের সাময়িক বহিষ্কারাদেশ আজ থেকেই কার্যকর। আর স্থায়ী বহি*ষ্কার এর জন্য চার্জশিট ও বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে করা হবে।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষ থেকে বুয়েটের ১৭তম ব্যাচের ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের (ইইই) ছাত্র আবরার ফাহাদ রাব্বীকে ডেকে নিয়ে পি*টিয়ে হ*ত্যা করা হয়। ওইদিন রাত তিনটার দিকে শেরেবাংলা হলের দ্বিতীয় তলা থেকে আবরারের ম*রদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ সূত্রে জানা যায়, আবরারকে পি*টিয়ে হ*ত্যার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় একাধিক ভিডিও ফুটেজও সংগ্রহ করা হয়৷ হ*ত্যার ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ৭ অক্টোবর রাজধানীর লালবাগ থানায় হ*ত্যা মামলা করেন। মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। আবরার হ*ত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার অভিযোগে বুয়েট ছাত্রলীগের মোট ১৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।