বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচারের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

1503
27

নিউজ ডেস্ক

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’র মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক সম্প্রচারের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে একযোগে এ সম্প্রচার কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন প্রধানমন্ত্রী।

এখন থেকে বিদেশি স্যাটেলাইট সংস্থাগুলোকে প্রদত্ত বিপুল অংকের বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে সক্ষম হবে দেশীয় বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এদিকে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডাক ও টেলিয়োগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স-এর (এটিসিও) চেয়ারম্যান অঞ্জন চৌধুরী।

অনুষ্ঠানে বাণিজ্যিক সম্প্রচারের জন্য বেসরকারি টিভি চ্যানেল মালিকদের সংগঠনের সঙ্গে বিসিএসসিএল-এর সম্পাদিত চুক্তিনামাটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)-এর চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ। প্রধানমন্ত্রী সেটা অ্যাটকো চেয়ারম্যানের নিকট হস্তান্তর করেন। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, এমপি, সরকারের পদস্থ সাম*রিক ও বেসাম*রিক কর্মকর্তারা, বিদেশি কূটনিতিক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

বিসিএসসিএল-এর সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, “বেসরকারি চ্যানেল মালিকদের অতীতে অ্যাপস্টার-৭ এবং এশিয়া স্যাট স্যাটেলাইটের মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচারের জন্য মেগা হার্টজ প্রতি ফ্রিকোয়েন্সির জন্য প্রতি মাসে ৪ হাজার ডলার ব্যয় করতে হত। সেখানে দেশীয় চ্যানেলগুলোর জন্য প্রতি মাসে স্যাটেলাইটের ভাড়া ২৮১৭ ডলার নির্ধারণ করেছে বিসিএসসিএল।”

এর আগে গত ১৯ মে বিসিএসসিএল স্থানীয় ৬টি টেলিভিশন চ্যানেলের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করে। চ্যানেলগুলো হচ্ছে- সময় টিভি, যমুনা টিভি, দিপ্ত টিভি, বিজয় টিভি, বাংলা টিভি এবং মাই টিভি। এছাড়া বর্তমানে রাষ্ট্র নিয়ন্ত্রিত বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এরইমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’র মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করে যাচ্ছে।