মহানায়ক সালমান শাহ’র জন্মদিন উপলক্ষ্যে ২০-২৬ সেপ্টেম্বর সালমান শাহ জন্মোৎসব

0
14

ডেস্ক/এসএস

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জনপ্রিয় নায়ক সালমান শাহ এর জন্মদিন। ১৯৭১ সালের এই দিনে সিলেটের দরিয়াপাড়ায় নানা বাড়িতে জন্মগ্রহণ করেন সালমান শাহ। পারিবারিকভাবে তার নাম রাখা হয় শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড়। ছোট ভাই শাহরান চৌধুরী ইভান।

কিশোর বয়সে সালমান ছিলেন কণ্ঠশিল্পী। তার অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে। প্রথমবারের মতো সিনেমায় বড় পর্দায় অভিনয় করেন সোহানুর রহমান সোহান পরিচালিত কেয়ামত থেকে কেয়ামত ছবিতে। প্রথম ছবিতেই তিনি ব্যাপক সফলতা পান ও সারাদেশের মানুষের মন জয় করে নেন এই মহান নায়ক। মাত্র চার বছরের ক্যারিয়ারে সালমান শাহ ২৭টি ছবিতে অভিনয় করেন। প্রায় প্রতিটি ছবিই ছিল ব্যবসাসফল ও জনপ্রিয়।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি খুবই রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন। আদালত তার এই অস্বীকার মৃত্যুকে আ**ত্মহ**ত্যা বলা দাবি করলেও তার পরিবার ও ভক্তদের দাবি তাকে হ**ত্যা করা হয়েছে। বিষয়টি নিয়ে মামলা এখনও পর্যন্ত বিচারাধীন অবস্থায় আছে।

সালমান শাহ মৃত্যুর ২৩ বছর পার হয়ে গেছে। কিন্তু এরপরও ভক্তদের হৃদয় থেকে মুছে যাননি তিনি। লোকমুখে প্রচলিত ও সালমানের মাও বলেছেন সালমামের জন্য চল্লিশোর্ধ্ব মানুষ আত্মহ***ত্যা করেছেন। যতো বড় অভিনেতা থাকুক না কেন বাংলাদেশে আজও সালমানের মতো জনপ্রিয়তায় সমক্ষক কেউ হতে পারেনি। এখনো পর্যন্ত তাকে এদেশে সর্বকালের সেরা স্টাইলিশ ও ফ্যাশন আইকন হিরো হিসেবে ধরা হয়।

সালমান শাহ’র স্মরণে ঢুলি কমিউনিকেশস আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘সালমান শাহ জন্মোৎসব-২০১৯’। বৃহস্পতিবার এই উৎসবের উদ্বোধন করা হয়। ২০ থেকে ২৬ সেপ্টেম্বর সাত দিনব্যাপী চলবে এ উৎসব। সালমান শাহ অভিনীত ছয়টি ছবি প্রদর্শিত হবে মধুমিতা প্রেক্ষাগৃহে। মালিক ইফতেখার উদ্দিন নওশাদ জানিয়েছেন, ৬ দিনে দৈনিক তিনটি করে শো চালানো হবে। উৎসবে বাছাই করা ছবিগুলো হলো- কেয়ামত থেকে কেয়ামত, তোমাকে চাই, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, স্বপ্নের পৃথিবী, অন্তরে অন্তরে ও সত্যের মৃত্যু নেই।