জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, উপনেতা কাদের

4
10

নিউজ ডেস্ক

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান হলেন রওশন এরশাদ, এদিকে উপনেতা হিসেবে হলেন দলের চেয়ারম্যান জিএম কাদের। সোমবার (৯ সেপ্টেম্বর) সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয় হয়, জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী সংসদীয় দলের নেতা রওশন এরশাদকে (১৪৯ ময়মনসিংহ-৪) বিরোধীদলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) অধ্যাদেশ, ১৯৭৯ মোতাবেক (১৮ লালমনিরহাট-৩) থেকে নির্বাচিত সংসদ সদস্য গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে বিরোধীদলীয় উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।। আইন অনুযায়ী বিরোধীদলীয় নেতা মন্ত্রী ও উপনেতা প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর পর বিরোধীদলীয় নেতার পদটি শূন্য হয়ে যায়। এর পর থেকেই এ পদে নিয়োগ নিয়ে রওশন ও জিএম কাদের সমর্থকদের মধ্যে দ্ব’ন্দ্ব চলতে থাকে। পরে দু’পক্ষের প্রতিনিধিরা বৈঠক করে জিএম কাদেরকে পার্টির চেয়ারম্যান ও রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা নির্বাচনের মাধ্যমে সমস্যার সমাধান করা হয়।