কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৯ জন নিহত

0
6

নিউজ ডেস্ক

সোমবার (১৮ ফেব্রুয়ারি) ভারত শাসিত কাশ্মীরে বিদ্রোহীদের সাথে ভয়াবহ বন্দুকযুদ্ধে কমপক্ষে চার সৈন্য ও ১ পুলিশসহ ৯ জন নিহত হয়েছে। সংঘাতপূর্ণ এ অঞ্চলে এক আত্মঘাতী বোমা হামলায় আধা-সামরিক বাহিনীর ৪০ অধিক সদস্য নিহত হওয়ার মাত্র চারদিন পর সেখানে এ যুদ্ধ হলো। কর্মকর্তারা একথা জানান। সূত্র এএফপি’র।

বিবিসি সূত্রে জানা যায়, ভারতেরপুলিশ বাহিনীর সিনিয়র এক কর্মকর্তা বলেন, ‘বন্দুকযুদ্ধে চার সৈন্য নিহত ও একজন পুলিশ নিহত হয়েছে’। এঘটনায় পাকিস্তানের জৈশ-ই-মোহম্মদ সংঘটনের তিন জঙ্গী নিহত হয়েছে পুলিশ জানায় যদিও এ দায় অস্বীকার করেছে পাকিস্তান সরকার। বন্দুকযুদ্ধে ১ অসামরিক সদস্য নিহত হয়েছে জানা যায়।

সূত্রে জানা যায়, ভারত শাসিত কাশ্মীরের প্রধান নগরী শ্রীনগরের ৪০ কিলোমিটার দক্ষিণে ওই এলাকায় সৈন্যরা সতর্কতামূলক গুলি ছোঁড়ার পর বিদ্রোহীরাও পাল্টা গুলি করলে সেখানে উভয় পক্ষে সংঘর্ষ বাঁধে। এক পর্যায়ে বিদ্রোহীরা সেখান থেকে পালিয়ে যায়।

বৃহস্পতিবারের আত্মঘাতী বোমা হামলার পর থেকেই বিরোধপূর্ণ এ অঞ্চলের বিভিন্ন এলাকায় জঙ্গিদের গ্রেফতারে সরকারি বাহিনীর সদস্যরা ব্যাপক অভিযান শুরু করে। ভারত এ হামলায় পাকিস্তানকে দায়ী করে।

উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার পর কাশ্মীর ভারত ও পাকিস্তানকে বিভক্ত করে। দু’দেশের মধ্যবর্তী স্থানে কাশ্মীরের অবস্থান হওয়ায় উভয় দেশ কাশ্মীরের সকল অংশ তাদের নিজেদের বলে দাবি করে আসছে। আর এই ভূখন্ডকে কেন্দ্র করেই ভারত ও পাকিস্তান দু’বার যুদ্ধে জড়িয়ে পড়ে।