ডিজিটাল সোশ্যাল ইয়ুথ ফাউন্ডেশন ইনোভেটর এ্যাওয়ার্ড নিলেন নড়াইল ভলান্টিয়ার্সের সাদাত

9
18

স্টাফ রিপোর্টার

ডিজিটাল সোশ্যাল ইয়ুথ ফাউন্ডেশন ইনোভেটর এ্যাওয়ার্ড গহণ করলেন নড়াইল ভলান্টিয়ার্সের প্রতিষ্ঠাতা সভাপতি ও সামাজিক চলচ্চিত্র নির্মাতা মোঃ সাদাত রহমান সাকিব। অনুষ্ঠানে দেশের শ্রেষ্ঠ সামাজিক ফাউন্ডেশনের স্বীকৃতি পেল মাশরাফী বিন মোর্ত্তজার নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। ‘বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান এই স্বীকৃতি প্রদান করেছে। গত ২৫ জানুয়ারী ঢাকার আইডিইবি মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন সামিট -২০১৯ অনুষ্ঠানে তাদের পুরস্কার হস্তান্তর করা হয়।

সাদাত রহমান সাকিব এবার এসএসসি পরীক্ষার্থী। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর নড়াইলে সে তার কিছু বন্ধুদের নিয়ে “নড়াইল ভলান্টিয়ার্স” নামে একটি সামাজিক সংগঠনের  কাজ শুরু করে। নড়াইল ভলান্টিয়ার্স নড়াইলের তরুণদের বিশেষ করে কিশোর-কিশোরীদের সামাজিক কাজে উদ্বুদ্ধ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সংগঠনটি প্রতিক্ষেত্রে আইসিটি এবং ইনোভেশনকে কাজে লাগিয়ে বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান করার চেষ্টায় কাজ করছে। তৈরি করেছে নড়াইল ভিত্তিক রক্তদানের অনলাইন ওয়েব পোর্টাল “নড়াইল ব্লাড ব্যাংক” যেটির এখন পাইলটিং চলছে (www.nvblood.youthrgb.org)। সব থেকে বড় ব্যাপার সংগঠনটির সদস্যরা বিভিন্ন প্রোগ্রামে কফি বিক্রি করে নিজেদের ফান্ড গঠন করে। ইতিমধ্যে  ইয়াং বাংলা এবং মাইক্রোসফট বাংলাদেশ থেকে একটি কম্পিউটার ল্যাব নড়াইল ভলান্টিয়ার্সের অফিসে স্থাপন করে হয়েছে।

সাদাত রহমান সাকিব সামাজিক চলচ্চিত্র নির্মাণ করে অর্জন করেছে জাতিসংঘ উন্নায়ন কর্মসূচী থেকে স্বীকৃতি অর্জন করেছেন, তার চলচ্চিত্র কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ইনিস্টিটিউটে প্রদর্শন করা হয় এবং তিনি সেখানে গেস্ট অব অনার হিসাবে আমন্ত্রণ পান। গত ১৪ অক্টোবর, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম আয়োজিত “যুব সম্মেলন ২০১৮ এবং বাংলাদেশ ও এজেন্ডা ২০৩০ – তারুণ্যের প্রত্যাশা” সম্মেলনে শ্রেষ্ঠ সামাজিক চলচ্চিত্র নির্মাতা হিসাবে পুরস্কার পান। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর কার্যালয় এর A2i প্রোগ্রামের সাথে ডকুমেন্টারি নির্মাতা হিসাবে কাজ করেছেন।