তারেককে অবশ্যই দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে: প্রধানমন্ত্রী

2556
28

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ফিরিয়ে এনে আদালতের মুখোমুখি করা হবে। কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে এসে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। তিনি বলেন, তার সরকার তারেককে দেশে ফিরিয়ে নিতে যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী গতকাল লন্ডনে এক অনুষ্ঠানে বলেন, তারেককে আদালতে বিচারের মুখোমুখি হতে হবে। আমরা অবশ্যই একদিন তাকে দেশে ফিরিয়ে নিব। তিনি তারেকের মতো সাজাপ্রাপ্ত পলাতক আসামীকে আশ্রয় দেয়ার জন্য যুক্তরাজ্যের সমালোচনা করে বলেন, আমরা তাকে দেশে ফিরিয়ে নিতে যুক্তরাজ্য সরকারের সঙ্গে কথা বলছি।

শেখ হাসিনা বলেন, ব্রিটেন একটি মুক্ত দেশ। যে কেউ এ দেশে আশ্রয় প্রার্থনা করতে পারে। তবে তারেক রহমান তো একজন সাজাপ্রাপ্ত পলাতক আসামী। তার অপরাধের জন্য আদালত তাকে সাজা দিয়েছে। আমি বুঝতে পারছি না, যুক্তরাজ্য কেন একজন সাজাপ্রাপ্ত আসামীকে আশ্রয় দিয়েছে।

হাইকোর্ট একটি দুর্নীতি মামলায় তিন বছর আগে তাকে ৭ বছরের সাজা দিয়েছে। এ ছাড়া কয়েকটি মামলায় তারেকের বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা রয়েছে। কয়েকটি ফৌজদারি ও দুর্নীতি মামলায় গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামী হওয়ায় তাকে পলাতক ঘোষণা করা হয়েছে। এই পলাতক আসামীকে কি করে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করা হয়।

সেমিনারে বাংলাদেশের উন্নয়ন, সম্ভাবনা, রোহিঙ্গা সংকটসহ নানা বিষয়ে কথা বলেন শেখ হাসিনা। রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে তিনি বলেন, ‘তাদের প্রত্যাবাসনে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ মিয়ানমারের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণ দেখিয়ে আসছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ও মিয়ানমারের মন্ত্রীরা উভয় দেশ সফর করেছেন। সংকটের সমাধান খুঁজে বের করতে আমাদের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের সকল প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা করেছেন।’ তিনি আরও বলেন, ‘মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আগ্রহ দেখালেও বাস্তবে তারা কিছুই করেনি। তাই আমরা চাচ্ছি, আন্তর্জাতিক সম্প্রদায় এ ব্যাপারে মিয়ানমারের ওপর আরও চাপ সৃষ্টি করুক।’

তিনি বলেন, ‘অনেক শরণার্থী শূন্য রেখার ওপর অবস্থান করলেও মিয়ানমার মাত্র একটি পরিবারের অর্ধেক সদস্যকে গ্রহণ করেছে, কারণ সম্ভবত তারা বিশ্বকে দেখাতে চায় তারা তাদের ফিরিয়ে নিচ্ছে।’

শেখ হাসিনা বলেন, এদিকে বর্ষাকালও এগিয়ে আসছে। রোহিঙ্গারা যাতে ভালোভাবে বসবাস করতে পারে তার জন্য তাঁর সরকার রোহিঙ্গাদের একটি জায়গায় সরিয়ে নেওয়ার ব্যবস্থা করছে। কারণ, এখন যেসব অস্থায়ী তাঁবুতে তারা গাদাগাদি করে বসবাস করছে সেখানে কোন দুর্যোগ ঘটতে পারে। তিনি বলেন, ‘আমরা খাদ্যসহ সকল প্রকার সহযোগিতা প্রদান করছি।’ তিনি আরো বলেন, তাঁর সরকার সেখানে কিছু ঘর-বাড়ি ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণের কাজ শুরু করেছে যাতে তারা সেখানে যেতে পারে। ইচ্ছা করলে জীবন ধারণের জন্য তারা সেখানে কিছু করতেও পারবে।