নড়াইলে ইউসিবির উদ্যোগে কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

0
10
নড়াইলে ইউসিবির উদ্যোগে কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ
নড়াইলে ইউসিবির উদ্যোগে কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার

নড়াইলে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষি খাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’র উদ্যোগে রোববার (৮ অক্টোবর) নড়াইল শহরের শেখ রিজেন্সি গেস্ট হাউজে কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত ওই প্রশিক্ষণে নড়াইল জেলার ৩ টি উপজেলার প্রায় ১২৩ জন উদ্যোক্তা উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির উপব্যবস্থাপনা পরিচালক এ টি এম তাহমিদুজ্জামান,বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক কৃষি-গবেষক রেজাউল করিম সিদ্দিক,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দীপক কুমার রায়,জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সিদ্দিকুর রহমান,জেলা মৎস্য কর্মকর্তা এইচএম বদরুজ্জামান, ইউসিবির ব্র্যান্ড মার্কেটিং ও কর্পোরেট অ্যাফেয়ার্স ডিভিশনের প্রধান আবুল কালাম আজাদ, এসএমই ব্যাংকিং ডিভিশনের প্রধান মো মোহসিনুর রহমান, ইউসিবির নড়াইল উপশাখার কর্মকর্তা শেখ ফরহাদ হোসেন। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত প্রায় ১৫ হাজার কৃষি উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ৩৬টি জেলায় প্রায় ১০ হাজার কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়। প্রশিক্ষণ শেষে ১২৩ জন কৃষকদের মাঝে সনদ,ছাতা ও একটি ব্যাগ বিতরণ করা হয়। এসময় অনুষ্ঠানে ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।