নড়াইলের মালিয়াটে পণ্ডিত রাসমোহন মিশ্রের ১৫০তম জন্মজয়ন্তী পালিত

0
32
নড়াইলের মালিয়াটে পণ্ডিত রাসমোহন মিশ্রের ১৫০তম জন্মজয়ন্তী পালিত
নড়াইলের মালিয়াটে পণ্ডিত রাসমোহন মিশ্রের ১৫০তম জন্মজয়ন্তী পালিত

বাঘারপাড়া (যশার) প্রতিনিধি

‘এসা মিলি প্রাণের উৎসবে, সংস্কৃতি চর্চাই হোক আগামীর প্রেরণা’ প্রতিপাদ্যকে সামনে রেখে নড়াইলের মালিয়াটে পণ্ডিত রাসমাহন মিশ্রের ১৫০তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। শুক্রবার যশোরের বাঘারপাড়া ও নড়াইল সদরের ১১খান অঞ্চলের মালিয়াট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ জন্মজয়ন্তী পালিত হয়।

দু’দিনব্যাপি এ অনুষ্ঠান উপলক্ষে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। অনুষ্ঠানর প্রথম দিন ছিল এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শ্রী শ্রী হরিলীলামত পাঠ ও পণ্ডিতের জীবনভিত্তিক আলোচনা সভা। অনুষ্ঠানর শেষ দিন শুক্রবার ছিল কবি বিপুল বিশ্বাসের বইয়ের মোড়ক উন্মোচন ও বাউল সন্ধ্যা।

স্বর্গীয় পণ্ডিত রাসমোহন মিশ্র স্মতি রক্ষা কমিটির আয়াজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বর্গীয় পণ্ডিত রাসমাহন সেবাশ্রম সংঘের সভাপতি শিক্ষক পরিতোষ গোস্বামী। এসময় বক্তব্য রাখন চিত্রশিল্পী বলদেব অধিকারী, সাহিত্যিক বিপুল বিশ্বাস, অবসর প্রাপ্ত শিক্ষক নবকৃষ্ণ বিশ্বাস, অশ্বিনী কুমার দাস, বিনয়কৃষ্ণ মল্লিক, ডাঃ আশিষ বিশ্বাস, কমরেড নাজিমউদ্দিন, শিকদার জাহাঙ্গীর, সুরঞ্জন গুপ্ত, সরজিত শিকদার, কানাইলাল মল্লিক, শিক্ষক নির্মল বিশ্বাস, মলয় বিশ্বাস ও কাজল রানী বিশ্বাস প্রমুখ।

সভায় বক্তারা বলন, ১১খান অঞ্চলের (এগার গ্রাম মিলে এগারাখান) অবহলিত অচ্ছুত নমঃশুদ্র (নীচু জাতি) সমাজের মধ্যে শিক্ষার আলোয় আলাকিত করেছিলন পণ্ডিত রাসমোহন মিশ্র। শর্ত সাপেক্ষে তিনি নড়াইলের জমিদারদের প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এলাকার প্রথম এমই (মাইনর এডুকশন স্কুল, ক্লাস ওয়ান থেকে ৬ষ্ট) কোর্স শেষ করেন। শর্ত ছিল নিজে লেখাপড়া শিখে এলাকার কাউকে শিক্ষিত করা যাব না। কিন্তু শর্ত ভঙ্গ করে তিনি ইংরেজি ১৯০৩ সালপ মালিয়াট গ্রামে একটি পাঠশালা প্রতিষ্ঠা করেছিলেন। এরজন্য কয়েকবার কারাবরনও করত হয় তাঁকে। এ ছাড়াও এসময় নড়াইলের নিরালি, বাহিরডাঙ্গা ও মনিরামপুরের নীচুজাতের মধ্যে আরও কয়েকটি পাঠশালা খুলেছিলেন পণ্ডিতমশাই।

বক্তারা আরও বলেন, বৃহত্তর ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহামুকার শ্রী শ্রী হরিচাঁদ ও গুরুচাঁদ ঠাকুরের শিক্ষাবিস্তারের আন্দোলনে অনুপ্রানীত হয়ে নিজে প্রথমে শিক্ষিত হয়েছিলেন রাসমাহন। মহান এ পণ্ডিত ইংরজি ১৮৭২ সালে নড়াইলের মালিয়াট গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৬১ সালে ভারতে মত্যুবরন করেন। রাসমাহন মিশ্রের পিতা ও মাতার নাম আনন্দ মোহন ও আহ্লাদিনী মিশ্র।