পিআইবি আয়োজিত নড়াইল জেলার সাংবাদিকদের প্রশিক্ষণে এমপি মাশরাফী

0
11

স্টাফ রিপোর্টার

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে নড়াইল জেলার সাংবাদিকদের ৩দিনব্যাপি (১৪-১৬ জুন) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ (আবাসিক)’ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বিকেলে পিআবি’র সেমিনার কক্ষে সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থী সাংবাদিকদের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন। অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন পিআইবি’র মহা পরিচালক জাফর ওয়াজেদ। এসময় পিআইবি’র পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান, উপ-পরিচালক (প্রশাসন) মোঃ জাকির হোসেন, প্রশিক্ষণ সমন্বয়কারী জিলহাজ ইদ্দিন (নিপুন)সহ প্রশিক্ষক ও কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

নড়াইল জেলার বিভিন্ন গণমাধ্যমের ২৮ জন সাংবাদিক এ প্রশিক্ষণে অংশগ্রহন করেন। প্রশিক্ষণে অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রতিবেদকের প্রস্তুতি, তথ্য সংগ্রহের কৌশল ও পদ্ধতি, গবেষণার গুরুত্ব,প্রচারের ধরণ ও প্রবণতা, প্রতিবেদন লেখার কৌশল, প্রতিবন্ধকতা, তথ্য সংগ্রহের সীমাবদ্ধতা, সোর্সেও ব্যবহার এবং নৈতিকতা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ, গ্রীণ ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম, পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক শাহ শেখ মজলিস ফুয়াদ, এশিয়ান টিভির বার্তা প্রধান মানস ঘোষ, চ্যানেল আই এর জ্যেষ্ঠ বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক রাহাত মিনহাজ এবং পিআইবি’র সহকারি প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুন।

প্রশিক্ষণের উদ্বোধন করেন পিআইবি’র পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান। এসময় পিআইবি’র উপ-পরিচালক (প্রশাসন) মোঃ জাকির হোসেন এবং প্রশিক্ষণ সমন্বয়কারী জিলহাজ উদ্দিন (নিপুন) উপস্থিত ছিলেন।