ঈদের আগে নড়াইল ৯৫জন ভূমিহীন পরিবার নতুন ঘর পাচ্ছেন

0
14
ঈদের আগে নড়াইল ৯৫জন ভূমিহীন পরিবার নতুন ঘর পাচ্ছেন
ঈদের আগে নড়াইল ৯৫জন ভূমিহীন পরিবার নতুন ঘর পাচ্ছেন

স্টাফ রিপোর্টার

ঈদের আগে নড়াইল জেলার ৯৫জন ভূমিহীন পরিবার নতুন ঘর পাচ্ছেন। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে এসব পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামি মঙ্গলবার (২৬ এপ্রিল) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ঈদ উপহার হিসেবে জমির দলিলসহ বাড়ি হস্তান্তর করবেন। রোববার (২৪ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল হাসান এ তথ্য জানান। এ সময় প্রশ্নত্তোরপর্বে অংশগ্রহন করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শ্বাশতী শীল, নির্বাহী ম্যাজিষ্ট্রেট জাহিদ হাসান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট মোঃ আলমগীর সিদ্দিকী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু প্রমুখ।

জেলা প্রশাসন কার্যালয় সূত্র জানায়, আশ্রয়ন-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে নড়াইল জেলায় চার কোটি তিরানব্বই লাখ পাঁচ হাজার টাকা ব্যয়ে মোট ১শ৯০টি ভূমিহীন পরিবারের জন্য ঘর নির্মান কাজ অব্যাহত রয়েছে। ৯৫টি গৃহের নির্মাণ কাজ সমাপ্তির দিকে। এর মধ্যে সদরের মুলিয়ায় ৫টি,বিছালীতে ৭টি, কলোড়ায় ২টি,শাহাবাদে ৩টি ও শেখাটি গ্রামে ৩টি মোট ২০টি ভূমিহীন পরিবার এ ঘর পাচ্ছেন। প্রত্যেকটি ঘরের নির্মান ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৫শ টাকা। এসব বাড়িতে পল্লী বিদ্যুৎ ও পানির ব্যবস্থা করা হয়েছে।

এর আগে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ৪শ ৭৭টি গৃহ নির্মাণ করে এসব ভূমিহীন পরিবারকে পূনর্বাসন করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে যাচাই-বাছাই করে নড়াইল সদর, লোহাগড়া ও কালিয়া উপজেলায় মোট ১ হাজার ৮শ ৩১টি ভূমিহীন পরিবারের তালিকা প্রস্তুত করা হয়েছে।