নড়াইলে নবগঙ্গা নদীর বর্তমান অবস্থান ঠিক রেখে খননের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

0
232

স্টাফ রিপোর্টার

নড়াইলের লোহাগড়া উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া মৃত প্রায় নবগঙ্গা নদীর সিএস রেকর্ড অনুযায়ী না করে আরএস রেকর্ড অনুযায়ী বর্তমান অবস্থান ঠিক রেখে পুনঃখননের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে এলাকাবাসী। গত শুক্রবার (২৯ নভেম্বর) বিকালে মাইগ্রাম-কলাগাছি আশ্রয়ন প্রকল্প মাঠে এ কর্মসূচী পালিত হয়।

গত ২০ আগষ্ট একনেকের সভায় ৩০৩ কোটি টাকা ব্যয়ে নড়াইল জেলায় ‘মধুমতি – নবগঙ্গা উপ প্রকল্প পুনর্বাসন ও নবগঙ্গা নদী খনন/পুনঃখনন প্রকল্প’ নামে একটি প্রকল্প অনুমোদিত হয়। উক্ত প্রকল্পের অংশ হিসাবে নড়াইল পানি উন্নয়ন বোর্ড নবগঙ্গা নদীর খনন কাজ শুরু করার লক্ষ্যে ইতিমধ্যে সিএস রেকর্ড অনুযায়ী নদীর সীমানা নির্ধারণ কাজ শুরু করেছে।

নদীর বর্তমান অবস্থান ধরে নদী খননের স্থান চিহ্নিত না করে বিগত সিএস রেকর্ড অনুযায়ী খননের জন্য সীমানা পিলার স্থাপনের কাজ শুরু করেছে। এতে নদীর দুই পাড়ে থাকা দীর্ঘদিনের বসতবাড়ী, মসজিদ-মন্দির, মাদ্রাসা কবরস্থান, শ্মশানঘাট, খেলারমাঠ, ক্লাব-সমিতি এবং সরকারী টাকায় নির্মিত আশ্রায়ন প্রকল্প ও ব্রীজসহ অনেক কৃষি জমির উপর দিয়ে নতুন করে নদী খনন করতে হবে। ফলে নদী পাড়ের প্রায় ১৫ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ হবে।

উপজেলার কোটাকোল ও দিঘলিয়া ইউনিয়নের মাইগ্রাম, চরদিঘলিয়া, মহাজন, তেলকাড়া এলাকার নদীপাড়ের বসতি, আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা ও ভূমিহীন কৃষকসহ বিভিন্ন শ্রেণীর লোকজন নবগঙ্গা নদীর বর্তমান অবস্থান ঠিক রেখে পুনঃখননের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করে। নবীর হোসেন মোল্যার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে বক্তব্য রাখেন এ্যাডঃ খন্দকার আকারামুল ইসলাম, অধ্যাপক ফরিদ আহম্মেদ, শেখ লায়েক আলী, মহসিন মোল্যা প্রমুখ।

বক্তারা সিএস রেকর্ডের পরিবর্তে আরএস রেকর্ড (চলমান রেকর্ড) অনুযায়ী নদী খননের দাবী জানান। এ সময় সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির নড়াইল জেলা শাখার সভাপতি এ্যাডঃ নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ আমিরুল ইসলাম, নড়াইল জেলা জাসদের সভাপতি এ্যাডঃ আব্দুস ছালাম খান, অধ্যাপক বেলাল সানি, সাংবাদিক সাথি তালুকদার।

পানি উন্নয়ন বোর্ড নড়াইলের নির্বাহী প্রকৌশলী শাহ নেওয়াজ তালুকদার বলেন, সরকারি এ প্রকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে একনেকের সভায় পাশ হয়েছে। আমরা প্রাথমিকভাবে নদীর সীমানা নির্ধারণ করেছি। জেলাপ্রশাসক সহ স্থানীয় প্রশাসন ও আমরা পরিদর্শন করেই খনন কাজ করবো। সাধারণ মানুষ বা ভূমিহীনরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় চেষ্টা করবো।