নড়াইলে ব্যক্তি উদ্যোগে “বেলাশেষে” বৃদ্ধাশ্রম নামে একটি প্রবীণ নিবাস চালু হচ্ছে

0
109
নড়াইলে ব্যক্তি উদ্যোগে “বেলাশেষে” বৃদ্ধাশ্রম নামে একটি প্রবীণ নিবাস চালু হচ্ছে
নড়াইলে ব্যক্তি উদ্যোগে “বেলাশেষে” বৃদ্ধাশ্রম নামে একটি প্রবীণ নিবাস চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার

নড়াইলে ব্যক্তি উদ্যোগে “বেলাশেষে” বৃদ্ধাশ্রম নামে একটি প্রবীণ নিবাস চালু হচ্ছে। এটির কাজ শেষ পর্যায়ে। আগামি ৫মে থেকে ১৪জন প্রবীন নিয়ে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হবে। প্রাথমিক অবস্থায় এখানে ৪০জন প্রবীন নারী-পুরুষ থাকতে পারবেন। এসব প্রবীনরা বিনামূল্যে থাকা-খাওয়া, চিকাৎসাসহ সমস্ত সুবিধা পাবেন। শনিবার (২৩ এপ্রিল) বিকেলে শহর থেকে ৬ কিঃমিঃ দূরে সদরের শাহাবাদ ইউনিয়নের গোপিকান্তপুর বেলাশেষে বৃদ্ধাশ্রম ভবনে বৃদ্ধাশ্রমটির উদ্বোধন উপলক্ষে এক প্রস্তুতি সভার সভার আয়োজন করা হয়। বৃদ্ধাশ্রমের সমস্ত জমি ও অর্থদাতা অ্যাডভোকেট হেমায়েত উল্লাহ হিরুর সভাপতিত্বে প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডর আ্যাডভোকেট এস.এ মতিন, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন সিকদার, অ্যাডভোকেট বনমালী মিত্র, সৈয়দ আরিফুল ইসলাম পান্তু, জারি শিল্পী অধ্যক্ষ রওশন আলী প্রমুখ। আলোচনা শেষে বৃদ্ধাশ্রমের প্রতিষ্ঠাতা হেমায়েত উল্লাহ হিরুকে সভাপতি করে ১১ সদস্য বিশিষ্ট একটি সাংগঠনিক কমিটি গঠন ও ৭ সদস্য বিশিষ্ট গঠনতন্ত্র প্রনয়ন কমিটি করা হয়েছে।

জানা গেছে, প্রাথমিক অবস্থায় ৭৫ শতাংশ জায়গায় ১১ হাজার জায়গার ওপর দ্বিতল বিশিষ্ট একটি ভবনে বড়ো বড়ো ৬টি কক্ষে ৪০জন প্রবীন থাকতে পারবেন। তাদের খাওয়া, বিনোদন এবং নিজ নিজ ধর্ম পালনের জন্য আলাদা জায়গা রয়েছে। প্রাথমিকভাবে এ বৃদ্ধাশ্রমে ব্যয় হয়েছে ২ কোটি টাকা। প্রাথমিক অবস্থায় এটি ব্যক্তি, সদস্য ও দাতা সদস্যদের চাঁদা এবং প্রতিষ্ঠাতা সভাপতির পারিবারিক ও নিজস্ব আয় থেকে এটির ব্যয় মেটানো হবে।

অ্যাডভোকেট হেমায়েত উল্লাহ হিরু বলেন, এটি একটি মহান উদ্যোগ। আমাদের সমাজে পরিবারের বাইরে অনেক প্রবীন রয়েছেন তাদেরকে প্রয়োজনে খুঁজে এখানে আনতে হবে। এখানে আসা প্রবীনরা চিকিৎসা, স্বাস্থ্য, বিনোদন এবং ধর্মীয় কর্মকান্ড করার সুযোগ পাবেন। প্রবীনরা যাতে কোনো প্রকার কষ্ট না পান সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।