নড়াইলে কৃষক মা/রধ/রের বিচার ও ডিলারশিপ বাতিলের দাবিতে মানববন্ধন

0
5
নড়াইলে সার ক্রেতাকে মা/রধ/রের বিচার ও ডিলারশিপ বাতিলের দাবিতে মানববন্ধন
নড়াইলে সার ক্রেতাকে মা/রধ/রের বিচার ও ডিলারশিপ বাতিলের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার

নড়াইলে এক সার ডিলারের ম্যানেজার কর্তৃক সার ক্রেতাকে মা/রধ/রের বিচার এবং সার ডিলারশিপ বাতিলের দাবিতে মানববন্ধন করেছে জেলা কৃষকলীগ, মৎসজীবী লীগ ও কৃষকরা। এ সময় বিভিন্ন গ্রাম থেকে কৃষকেরা কাস্তে হাতে মানববন্ধনে অংশগ্রহণ করেন। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারী) দুপুর ১২টার দিকে নড়াইল জজ আদালত চত্বরে জেলা কৃষকলীগের উদ্যোগে এ মানববন্ধন শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপি পেশ করেন। মানববন্ধন চলাকালে জেলা কৃষকলীগের সভাপতি মাহাবুবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন, জেলা মৎস্যজিবী লীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম, সাধারন সম্পাদক শামিম আতিক মহিদ, সহ-সভাপতি সায়েদ আলী শান্ত, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তফা কামরুজ্জামান কামাল, জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক রকিবুজ্জামান পলাশ, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি নাঈম ভূইয়া, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্ধার্থ সিংহ পল্টু প্রমূখ।

মানববন্ধনে বক্তারা অভিযুক্ত নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সার ব্যবসায়ী মো.হাসানুজ্জামানের লাইসেন্স বাতিলের ৭দিনের আলটিমেটাম দেন। মানববন্ধনে কৃষকেরা বিভিন্ন প্লাকার্ড বহন করে নিয়ে আসেন। তাতে লেখা ছিল, সার সংকটকারীরা সরকারের শত্রু, সার গুদামজাত করে সারের কৃত্রিম সংকট বন্ধ হোক, রশিদ ছাড়া সার বিক্রি করা যাবে না, খুচরা সার ওজনে কম দেওয়া যাবে না, সার সিন্ডিকেট বন্ধ করো ইত্যাদি।

ভূক্তভোগী কৃষক আলী মোহাম্মদ জানান, ১৬ ফ্রেব্রুয়ারী সদরের উজিরপুর গ্রামের কৃষক আলী মোহাম্মদ শহরের রূপগঞ্জ বাজারে তার ৩ বিঘা জমির জন্য সার কিনতে নড়াইল খাদ্য গুদামের সামনে সার ডিলার মোঃ হাসানুজ্জমানের সারের দোকানে আসেন। এ সময় ম্যানেজার হিরামন বিশ্বাসের কাছে এক বস্তা পটাশ সার চাইলে ম্যানেজার পটাশের সাথে ডিএপি (ঢ্যাপ) স্যার নিতে বলেন, ঢ্যাপ না নিলে সাড়ে ৭শ টাকার পটাশ সাড়ে ৯শ টাকায় কিনতে হবে। এ নিয়ে কথাকাটাকাটির এক পর্যায়ে ম্যানেজার আমাকে গ/লা ধা/ক্কা দিতে দিতে ৩শ গজ দুরে ডিলার হাসানুজ্জমানের চেম্বারে নিয়ে গিয়ে তারই (হাসানুজ্জামান) সামনে চড় ও ঘু/সি মারে।

খোঁজ-খবর নিয়ে জানা গেছে, গত কয়েক মাস ধরে জেলার বিভিন্ন এলাকায় কখনও ইউরিয়া আবার কখনও নন ইউরিয়া সারের কৃত্রিম সংকট চলছে। এ নিয়ে গত সেপ্টেম্বর মাসে পত্রিকায় নড়াইলে ইউরিয়া, টিএসপি ও এমওপি সারের সংকট নিয়ে একটি নিউজও প্রকাশিত হয়েছিল। এ ব্যাপারে সার ডিলার মোঃ হাসানুজ্জামান বলেন, ম্যানেজার হিরামন বিশ্বাসকে চাকরি থেকে ইস্তফা দেওয়া হয়েছে।

নড়াইলে পটাশ সারের কোন সংকট আছে কিনা এ ব্যাপারে জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব নড়াইল কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক দীপক কুমার রায়কে ফোন দিলে তিনি বলেন, আমি অফিসিয়াল ট্যুরে মাদারীপুর আছি, আগামী রোববার ফাইল দেখে আপনার সাথে কথা বলবো। জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বিষয়টির তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।