গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি বাতিলের দাবিতে মানববন্ধন

22
5
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি বাতিলের দাবিতে মানববন্ধন
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি বাতিলের দাবিতে মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের জন্য ধার্যকৃত ফি বাতিল ও সেকেন্ড টাইম পুনর্বহালের দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বুধবার বেলা ১১.০০ টার সময় জাতীয় প্রেসক্লাবে চত্বরে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, গুচ্ছ পদ্ধতি চালু করা হয়েছিল শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করার জন্য। সেখানে দুর্ভোগ লাঘব করতে গিয়ে শিক্ষার্থীদের পকেট কাটার ষড়যন্ত্র করা হচ্ছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের জন্য ৬০০ টাকা করে ধার্য করা হচ্ছে। সেক্ষেত্রে ২০ টি বিশ্ববিদ্যালয়ে কাউকে আবেদন করতে হলে খরচ পড়বে ১২ হাজার টাকা। এদেশের অনেক পরিবারের মাসিক আয়ও বারো হাজার টাকা নয়। সেক্ষেত্রে তারা কি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে?

এসময় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা পোষণ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী মিনহাজুল ইসলাম বলেন, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষার অনেক অসামঞ্জস্যতা ছিল। তার উপর শিক্ষার্থীদের ঘাড়ে চাপিয়ে দেয়া হচ্ছে লাগামহীন আবেদন ফি। এছাড়াও করোনার জন্য অনেক শিক্ষার্থী আর্থিক কর্মকাণ্ডে জড়িয়ে গিয়ে পড়াশোনা ঠিকভাবে চালিয়ে নিতে পারেননি। অতএব সেইদিন বিবেচনা করে হলেও অন্তত আরও একবার সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ দেয়া হোক।

উল্লেখ্য, সম্প্রতি গুচ্ছভুক্ত কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের জন্য ৬০০ টাকা করে ফি নির্ধারণ করা হয়। এছাড়াও আগামী বছর থেকে সেকেন্ড টাইম তুলে দেয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়। এরপর এটা নিয়ে শুরু হয় বিতর্ক।