নড়াইলের কালিয়ায় উন্মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ

0
4
নড়াইলের কালিয়ায় উন্মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ
নড়াইলের কালিয়ায় উন্মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়া উপজেলার বিভিন্ন উন্মুক্ত জলাশয়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) পোনামাছ অবমুক্ত করা হয়েছে। কালিয়া উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ের বাস্তবায়নে ২০২১-২০২২ অর্থবছরে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় পেড়লী, চাঁচুড়ী ও বিলবাউচ বিলে ৭৪০ কেজি রুই, কাতলা ও মৃগেল প্রজাতির পোনামাছ অবমুক্ত করা হয়েছে।

এর মধ্যে পেড়লী বিলে ৩০০ কেজি, চাঁচুড়ী বিলে ২৫০ কেজি ও বিলবাউচ বিলে ১৯০ কেজি পোনামাছ অবমুক্ত করা হয়। দুপুর দুইটার সময় নড়াইল জেলা মৎস্য কর্মকর্তা এইচ, এম, বদরুজ্জামান পেড়লী বিলে পোনামাছ অবমুক্ত করে ওই কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় কালিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু রায়হান, কালিয়া প্রেসক্লবের সিনিয়র সহসভাপতি গোলাম মোর্শেদ, বিশিষ্ট সমাজসেবক আলহাজ¦ শেখ আশরাফ উদ্দিন আহমেদ, শেখ আলতাপ উদ্দিন, নড়াইল জেলা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মোঃ মাসুমার রহমান মাসুম, মোঃ আলাউদ্দিন শেখ, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা পঙ্কজ বাহাদুর, ক্ষেত্র সহকারী মোঃ শরিফুল ইসলাম, ইউনিয়ন পর্যায়ের লিপ তন্ময় কুমার দাস ও মোঃ মোজাফফর হোসেন উপস্থিত ছিলেন।

পোনামাছ অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধনের পূর্বে জেলা মৎস্য কর্মকর্তা এইচ, এম, বদরুজ্জামান ও কালিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু রায়হান স্থানীয় সাংবাদিক গোলাম মোর্শেদ এর মালিকানাধীন ‘মেসার্স মাহাদী মাহীর’ মৎস্য খামার পরিদর্শন করেন। এ সময় তিনি মাছের খাবার হিসাবে মুরগীর লিটার ও গোবর ব্যবহার করতে নিষেধ করে পরিবেশবান্ধব খাবার খাওয়ানোর জন্য মৎস্য খামারীদের পরামর্শ দেন।