নড়াইল শহরে তীব্র জলাবদ্ধতা: নেই ড্রেনেজ ব্যবস্থা

2
12
নড়াইল শহরে তীব্র জলাবদ্ধতা : নেই ড্রেনেজ ব্যবস্থা
নড়াইল শহরে তীব্র জলাবদ্ধতা : নেই ড্রেনেজ ব্যবস্থা

মোঃ মিনহাজুল ইসলাম

টানা বর্ষণে নড়াইল পৌরসভার অভ্যন্তরীণ অধিকাংশ সড়কগুলোয় তীব্র জলাবদ্ধতা দেখা দিয়েছে এবং তলিয়ে গেছে বসতবাড়ী। পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এমন জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে বলে মনে করেন পৌরবাসী। এছাড়াও, শহরের দুর্গাপুর ও ভওয়াখালীর উপর দিয়ে রেললাইন যাওয়ায় শহরের পানি পার্শ্ববর্তী বিলে গাড়িয়ে যাবার পথ বন্ধ হয়ে গেছে। এটাকেই এমন জলাবদ্ধতার প্রধান কারণ বলে মনে করছেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে দেখা গেছে, নড়াইল পৌরসভার আলাদাতপুর, দুর্গাপুর, মহিষখোলা ও ভওয়াখালী এলাকায় জলাবদ্ধতা রীতিমতো ভয়াবহ আকার ধারণ করেছে। পানিতে বসতবাড়ী তলিয়ে যাওয়ায় হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এসব এলাকায় কোনোপ্রকার ড্রেনেজ ব্যবস্থা ছাড়াই নির্মাণ করা হয়েছে সড়ক, গড়ে তোলা হয়েছে আবাসিক এলাকা। ফলে, এই দুর্ভোগ সহজে যাবেনা বলে আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা।

এ বিষয়ে নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা মুঠোফোনে জানান, রেললাইন প্রকল্পের জন্য এমন জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ওখানে একটি কালভার্ট নির্মাণ করে স্থায়ী সমাধান করার জন্য ইতোমধ্যে আমি উদ্যোগ নিয়েছি। আমার কাউন্সিলররা স্ব স্ব এলাকায় কাজ শুরু করেছেন।

তিনি আরও বলেন, নড়াইল পৌরসভায় অন্তত ৫৫ কিলোমিটার ড্রেন থাকা প্রয়োজন। সেখানে মাত্র ৩-৪ কিলোমিটার ড্রেন আছে। ফলে সম্পূর্ণ শহরের পানি বের হতে পারছেনা। আমি নতুন দায়িত্ব নিয়েছি। অতএব নতুনভাবে পরিকল্পনা করে শহরকে ড্রেনেজ ব্যবস্থার আওতায় আনবো।

এ বিষয়ে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ও পৌরসভার দুর্গাপুরের বাসিন্দা মাহাবুব রহমান বলেন, আমাদের এলাকার উপর দিয়ে রেললাইন হচ্ছে। সেখানে কোনো ব্রিজ বা কালভার্ট নির্মাণ করা হয়নি। ফলে রেললাইনের এপার থেকে শহরের সড়কগুলোর পানি রেলের ওপারের বিলে গড়িয়ে যেতে পারছেনা। ফলে আমরা ভোগান্তির শিকার হচ্ছি। সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান অবিলম্বে এই সমস্যার সমাধান করুন।