নড়াইলের এম. এল. শিকদারের কবিতাগ্রন্থ “বোধ ও বোধের অন্তরালে” প্রকাশিত

19
11
নড়াইলের এম. এল. শিকদারের কবিতাগ্রন্থ
নড়াইলের এম. এল. শিকদারের কবিতাগ্রন্থ "বোধ ও বোধের অন্তরালে" প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক

২৫ শে মার্চ ২০২১ এবারের বই মেলায় আনন্দম প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কবি এম.এল.শিকদারের কবিতাগ্রন্থ “বোধ ও বোধের অন্তরালে “। এই বইয়ে স্থান পেয়েছে কবির জীবনবোধ, প্রেম ও দ্রোহের ৪২ টি কবিতা। কবি তার পরিচিতিতে একটি মাত্র লাইন উল্লেখ করেছেন – “কবিকে নয় কবিতা চিনুন”।

এ বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “দেখুন আসলে কবি পরিচিতি উল্লেখ করলে দেখা যায় পাঠক কবিতা পড়ার আগেই কবিতা সম্পর্কে ভালো-মন্দ একটা ধারণা করে ফেলে সুতরাং কবিতার সঠিক মূল্যায়ন বা উপলব্ধি নাও আসতে পারে। আমি মনে করি কে লিখেছে সেটা গুরুত্বপূর্ণ নয় কি লিখেছে সেটাই গুরুত্বপূর্ণ। ”

কবি এম.এল. শিকদারের বাড়ি নড়াইল জেলার লোহাগড়া থানার মাকড়াইল গ্রামে। তিনি
পাঠাগার আন্দোলন করে আসছেন বিগত ১ যুগ ধরে এবং নিজ গ্রামে গড়ে তুলেছেন “মাকড়াইল পাবলিক লাইব্রেরী ” নামে একটি সমৃদ্ধ পাঠাগার। লেখালেখির পাশাপাশি পেশায় তিনি একজন ব্যাংকার। তিনি রূপালী ব্যাংক লিমিটেডের স্থানীয় কার্যালয়ে কর্মরত আছেন।

এই বইয়ের ভূমিকা লিখেছেন এই সময়ের প্রাসঙ্গিক কবি কালপুরুষ। বইটির মোড়ক উন্মোচন করেন রূপালী ব্যাংক লিমিটেড এর সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ওবায়েদ উল্লাহ আল মাসুদ (কবি বুলান্দ জাভীর)। “বোধ ও বোধের অন্তরালে ” বইটি পাওয়া যাচ্ছে বই মেলায় আনন্দম প্রকাশনীতে। স্টল নং – ১৯১, প্রকাশনী – আনন্দম, প্রচ্ছদ – ইবনে শামস, মুদ্রিত মূল্য – ১৬০ টাকা।

19 COMMENTS

  1. I have read several excellent stuff here. Certainly value bookmarking for revisiting.
    I wonder how so much attempt you put to make this sort of great informative site.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here