২১ নভেম্বর, সশ’স্ত্র বা’হিনী দিবস

0
14
২১ নভেম্বর, সশ'স্ত্র বা'হিনী দিবস
২১ নভেম্বর, সশ'স্ত্র বা'হিনী দিবস

ডেস্ক রিপোর্ট

আগামীকাল ২১ নভেম্বর। সশ’স্ত্র বা’হিনী দিবস। যথাযথ ম’র্যাদা ও উৎসা’হ উ’দ্দীপনার মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হবে। শুক্রবার আন্তঃবা’হিনী জ’নসংযো’গ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের সকল সেনানিবাস, নৌ ঘাঁ’টি ও স্থাপনা এবং বিমান বা’হিনী ঘাঁ’টির মসজিদসমূহে দেশের কল্যাণ ও সমৃদ্ধি এবং সশ’স্ত্র বা’হিনীর উত্তরোত্তর উন্নতি ও অগ্রগতি কা’মনা করে ফজরের নামাজ শেষে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও সশ’স্ত্র বাহিনীর সর্বাধি’নায়ক মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী ও প্রতির’ক্ষামন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী প্রদান করেছেন। আগামীকাল শনিবার ২১ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় ‘সশ’স্ত্র বাহি’নী দিবস-২০২০’ উপলক্ষে প্রধানমন্ত্রী প্রদত্ত বক্তব্য বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারী টেলিভিশন এবং রেডিও চ্যানেলে একযোগে প্রচার করা হবে।

আগামীকাল সকালে ১৯৭১ সালের মহান স্বাধীনতা যু’দ্ধে আ’ত্মোৎস’র্গকারী সশ’স্ত্র বাহি’নীর সদস্যদের স্মৃ’তির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে তাদের সা’মরিক সচিবগণ ঢাকা সে’নানিবাসের শি’খা অ’নির্বাণে পুস্পস্তবক অর্পণ করবেন। এরপর সে’নাবা’হিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহি’নী প্রধান এড’মিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমান বা’হিনী প্রধান এয়ার চীফ মা’র্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নিজ নিজ বাহি’নীর প’ক্ষ থেকে শি’খা অ’নির্বাণে পুস্পস্তবক অর্পণ করবেন।

তিন বা’হিনী প্রধানগণ বঙ্গভবনে রাষ্ট্রপতি এবং গণভবনে প্রধানমন্ত্রীর নিরাপ’ত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, তিন বাহি’নী প্রধান ও প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশ’স্ত্র বাহি’নী বিভাগ প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বর্তমান ক’রোনা ভা’ইরাস জ’নিত উ’দ্ভুত পরি’স্থিতির কারণে কিছু আনুষ্ঠানিকতা সী’মিত আ’কারে করা হবে। এ বছর ঢাকা, খুলনা, চাঁদপুর, বরিশাল ও চট্টগ্রামে নৌবাহি’নী জাহাজসমুহ সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মু’ক্ত থাকবে না। দিবসটি উপলক্ষে আগামীকালের বাংলা ও ইংরেজি বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হবে। সূত্রঃ বাসস