নড়াইলের এক দ’রিদ্র রো*গির ১০বার হাসপাতাল পরিবর্তন। এই দা’য়ভার কার!

0
75
নড়াইলের এক দ'রিদ্র রো*গির ১০বার হাসপাতাল পরিবর্তন। এই দা'য়ভার কার!
নড়াইল ফ্যামিলি কেয়ার হাসপাতাল

স্টাফ রিপোর্টার

নড়াইল ফ্যামেলি কেয়ার হাসপাতালে (প্রাঃ) চিকিৎসকের খা*মখেয়া*লিপনায় এক দরিদ্র রো*গির কয়েক লাখ টাকা অর্থদ*ন্ডের অভিযোগ উঠেছে। গত ১০ আগস্ট রো*গিকে সিজা*রের পর থেকে এ পর্যন্ত রেয়ার ‘ও’ নেগে*টিভ গ্রুপের ১৮ব্যাগ র*ক্ত দিতে হয়েছে। রো*গিকে সু*স্থ করতে নড়াইল, যশোর, খুলনা ও ঢাকায় ১০বার হাসপাতাল পরি’বর্তন করতে হয়েছে। সর্বশেষ অ*পারে’শন করে রো*গির জরা*য়ু কে*টে ফে;লতে হয়েছে।

ভূ*ক্তভো*গি পরিবারের অভিযোগ, চিকি*ৎসকের ভু*লের খে*সারত দিতে গিয়ে তারা ধা*র-দে*না করে, সু*দে লো*ন নিয়ে রো*গির পেছনে প্রায় সাড়ে তিন লাখ টাকা খরচ করে তারা এখন সর্বশা*ন্ত। এখন এ পরিবার রো*গির সমস্ত খরচ এবং অভিযুক্ত চিকি*ৎসকের বিচা*র দা*বি করেছেন।

ভূ*ক্তভো*গি রো*গির ভাই আল আমিন লিখিত অভিযোগে জানান, নড়াইল শহরের ভওয়াখালী এলাকায় বসবাসরত বোন নাজমা বেগম (২৬), স্বা’মী আশরাফল ইসলাম শহরের এশটি ওয়া’র্কসপে কাজ করে। নাজমা সন্তান প্র*সবের জন্য গত ১০ আগস্ট সকালে বেলা ১১টায় নড়াইল ফ্যামেলি কেয়ার হাসপাতালে (প্রাঃ) ভর্তি হলে হাসপাতালের মালিক ডা. মুকুল হুসাইন ও সা*র্জারি বিশেষজ্ঞ ডা. নুরুজ্জামান তার বোনের সি*জার করেন। সি*জারের পর থেকেই জরা*য়ু থেকে অল্প অল্প র*ক্তক্ষ*রণ শুরু হয়। ৫দিন পর ১৬ আগস্ট ডা. মুকুল রো*গি সুস্থ না হওয়া সত্ত্বেও রো*গিকে ছাড়পত্র দিয়ে দেন। রো*গি বাড়ি যাওয়ার ৮ দিন পর ২৩ আগস্ট থেকে প্রচুর পরিমানে র*ক্তক্ষ*রণ হলে তাকে ফ্যামেলি কেয়ার হাসপাতালে আনা হলেও চিকি*ৎসকরা আর র*ক্তক্ষ*রণ ব*ন্ধ করতে পারেননি। এরপর শুরু হয় শুধু হাসপাতাল পরিবর্তন।

রো*গিকে সু*স্থ করতে এ ক’দিনে নড়াইল সদর হাসপাতাল, যশোর মেডিকেল কলেজ হাসপাতাল, যশোর ইবনে সিনা হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ ৯বার হাসপাতাল পরিবর্তন করতে হয়েছে। সর্বশেষ ১২ সেপ্টেম্বর তাকে যশোরের কিংস হাসপাতালে ভ*র্তি করা হয়। সেখানে গা*ইনী বিশেষজ্ঞ চিকি*ৎসক ডা. নিকুঞ্জ বিহারী গোলদার রো*গিকে বাঁচাতে জ*রায়ু কে*টে ফে*লতে বা*ধ্য হয়েছেন। এ পর্যন্ত রো*গিকে সুস্থ করতে ধা*র-দে*না ও সুদে করে তিন লাখ টাকার বেশী খরচ হয়েছে। এখন আমরা রো*গির চিকি*ৎসার সমস্ত খরচ এবং অভিযুক্ত চিকি*ৎসকের বি*চার দা*বি করছি।

ডা. নিকুঞ্জ বিহারী গোলদার এ প্রতিনিধিকে জানান, রো*গিকে বাঁ*চাতে তার জরা*য়ু কে*টে ফে*লতে হয়েছে। তিনি বলেন, কোনো কোনো রো*গির ক্ষেত্রে এ ধরনের র*ক্তক্ষ*রণের সম*স্যা হয়। তখন জ*রায়ু কে*টে ফেল*তে হয়। এ রোগি কমপক্ষে ৯টি হাসপাতাল পরিবর্তন করতে হয়েছে। তিনি রো*গির ভো*গান্তির জন্য এসব হাসপাতালের অব্যব*স্থাপনাকেই দায়ী করেন।

অভিযোগের ব্যাপারে নড়াইল ফ্যামেলি কেয়ার হাসপাতালের মালিক ডা. মুকুল হুসাইন বলেন, আমি সি*জার করি নাই। সি*জার করেছেন ডা. নুরুজ্জামান। তবে এখানে আমাদের কোনো ভু*ল বা অবহে*লা ছিলনা। আমাদের ভু*ল হলে প্রথম থেকেই র*ক্তক্ষ*রণ হবে। তারা বাড়িতে ৮দিন সু*স্থ থাকলো কিভাবে? কোনো কোনো রো*গির ক্ষেত্রে এ ধরনের সম*স্যা হয় বলে জানান।

সদর হাসপাতালের সা*র্জারি বিশেষজ্ঞ ডা. নুরুজ্জামান বলেন, সিজা*র বা অপা*রেশন একটি টিম কওে থাকে। এখানেও তাই হয়েছে। সিজা*রের সময় ডা. মুকুলও ছিলেন। রো*গির ক্ষেত্রে চিকি*ৎসকের কোনো ভু*ল বা খামখে*য়ালী ছিল না। কোনো কোনো রো*গির ক্ষেত্রে এ ধরনের স*মস্যা হয়, যাকে বলে পিপিএইচ (পো*ষ্ট পার্টে*ম হিমো*রেজ)। ওই রো*গির র*ক্তক্ষ*রণ জ*রায়ুর ভেতর থেকেই হচ্ছিল। এ ধরনের স*মস্যা হলে জরা*য়ু কে*টে ফে*লা ছাড়া কোনো উ*পায় থাকে না। এ সম*স্যা আমরাই ঠিক করতে পারতাম। তাহলে রো*গি এতগুলি হাসপাতাল কেন পরিবর্তন করলেন এবং কয়েক লাখ টাকা অর্থদ*ন্ড হলো কেন ? এ প্রশ্নে তিনি বলেন, রো*গির পরিবার আমাদের ওপর আ*স্থা রা*খতে পারেননি।