আজ পবিত্র আশুরা, দিনটি ইসলামে অত্যন্ত ফযীলতময়

0
16
মসজিদ মদিনা
মসজিদ

ধর্ম ডেস্ক

আজ রবিবার (৩০ আগস্ট) পবিত্র আশুরা। এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। কারবালার সেই ত্যাগ ও শো*কের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে দিনটি পালন করা হয়। আজ যথাযোগ্য মর্যাদায় ও সংক্ষিপ্ত কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশে পবিত্র আশুরা পালিত হবে। এ উপলক্ষে আজ সরকারি ছুটির দিন পালন করবে সারাদেশ।

তাফসীরে ইবনে কাসীর এর সূত্রে জানা যায় দিনটি ইসলাম ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ফযীলতময় দিন। কারণ ১. এ দিনে হযরত আদম আ. এর তাওবা আল্লাহ তা’আলা কবুল করেছেন। ২. এ দিনে হযরত নূহ আ. ও তাঁর উম্মতকে আল্লাহ তাআলা মহাপ্লা’বন হতে মুক্তি দান করেছেন। ৩. এ দিনে হযরত ইব্রাহীম আ. কে নমরুদের অ’গ্নিকু’ন্ড থেকে মুক্তি দান করা হয়। ৪. হযরত আইয়ুব আ. কে আরো*গ্য দান করা হয়। ৫. হযরত ইউনূস আ. কে মাছের পে*ট থেকে মুক্তি দান করা হয়। ৬. হযরত ইউসূফ আ. এর সাথে ইয়াকুব আ. এর সাক্ষাত হয়। ৭. হযরত সুলাইমান আ. তাঁর হারা*নো রাজত্ব ফিরে পেয়েছেন। ৮. হযরত মূসা আ. ও তাঁর উম্মত ফেরাউন নি*র্যাতন থেকে মুক্তি লাভ করেন। ৯. হযরত ঈসা আ. কে জীবিত অবস্থায় আকাশে উঠিয়ে নেয়া হয়। ১০. আমাদের প্রিয়নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পূর্বের ও পরের সকল গু*ণাহ মা’ফের সুসংবাদ দেয়া হয়। ১১. এ দিনে আল্লাহ তাআলা আসমান ও যমীন সৃষ্টি করেছেন। ১২. এ দিনে আল্লাহ তাআলা সর্বপ্রথম আসমান হতে যমীনে বৃষ্টি বর্ষণ করেছেন। ১৩. কেয়া*মত বা মহাপ্র*লয় হবে এ দিনে। ১৪. হযরত হোসাইন রা. কারবালার ময়দানে মর্মা*ন্তিক শাহা*দাত বরণ করেছেন ১০ই মুহররম আশুরার দিনে।

আশুরার দিনের ফযীলত সম্পর্কে সহীহ মুসলিম শরীফে বর্ণিত হয়েছে: হযরত আবু কাতাদা রা. নবী কারীম সা. হতে বর্ণনা করেছেন আশুরার রোযার ব্যাপারে আমি আল্লাহ তাআলার নিকট আশা রাখি যে, তিনি পূর্বের বছরের গু*ণাহ ক্ষ’মা করবেন।

হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যু*দ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহা*দাত বরণ করেন।

এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আ*ত্মত্যা*গ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শো*কাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অ*ন্যায় ও অত্যা*চারের বিরু*দ্ধে সো*চ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়।

বিদ্যমান করোনা পরিস্থিতিতে এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে পুলিশ রাজধানীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এদিকে ১০ মহররম পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকায় সব ধরণের তাজিয়া, শো*ক ও পাই*ক মিছিল নিষি*দ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে ধর্মপ্রাণ নগরবাসী স্বাস্থ্যবিধি মেনে ইমাম বাড়াগুলোতে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবেন। এসব অনুষ্ঠানস্থলে ধারা*লো অ*স্ত্র, লা*ঠি ইত্যাদি বহন এবং আত*শবা*জি ও পট*কা ফো*টানো সম্পূর্ণ নি*ষিদ্ধ থাকবে। এই আদেশ পবিত্র আশুরা উপলক্ষে অনুষ্ঠান শুরু হতে শেষ পর্যন্ত বলবৎ থাকবে বলে ডিএমপি জানিয়েছে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক আগামীকাল বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here