মাশরাফীর প্রচেষ্টায় নড়াইল সদর হাসপাতালে করো’না পরী’ক্ষার অত্যাধুনিক মেশি’ন

43
25
মাশরাফীর প্রচেষ্টায় নড়াইল সদর হাসপাতালে ৪৫ মিনিটে করো'না পরী'ক্ষার অত্যাধুনিক মেশি'ন
মাশরাফীর প্রচেষ্টায় নড়াইল সদর হাসপাতালে ৪৫ মিনিটে করো'না পরী'ক্ষার অত্যাধুনিক মেশি'ন

স্টাফ রিপোর্টার

নড়াইল আধুনিক সদর হাসপাতালে স্থাপন করা হল যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জি*ন এক্সপার্ট প্রযুক্তির মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে কো’ভিড-১৯ পরীক্ষার (Xpert Xpress -SARS CoV-2 Test) অত্যাধুনিক পদ্ধতির মে*শিন। আজ শনিবার বেলা ১১টায় আধুনিক সদর হাসপাতালের সভাকক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন নড়াইল-২ এর সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিচালক এমবিডিসি ও লাইন পরিচালক টি’বি-লেপ এবং এএসপি, স্বাস্থ্য অধিদপ্তর অধ্যাপক ডাঃ মোঃ সামিউল ইসলাম। আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আব্দুস শাকুরের সভাপতিত্বে জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র মোঃ জাহাঙ্গির বিশ্বাস, সিভিল সা*র্জন ডাঃ মোঃ আবদুল মোমেন, সিনিয়রর টি’বি বিশেষজ্ঞ-ইউএসএআইডি সাপোর্টেড আইডিডিএস প্রকল্প ও কোর গ্রুপ সদস্য, জিএলআই (গ্লোবাল ল্যাবরেটরি ইনেসিয়েটিভ), বিশ্ব স্বাস্থ্য সংস্থার সরদার তানজির হোসেন, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, মাশরাফী বিন মোর্ত্তজার পিতা গোলাম মোর্ত্তজা স্বপনসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ডাক্তারসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, য*ক্ষা রো*গ প্রতিরো*ধে এবং কো’ভিড-১৯ পরীক্ষায়ও এই পদ্ধতি ইতোমধ্যে আশানুরূপ ফল দিয়েছে। অত্যাধুনিক এই পদ্ধতি বাংলাদেশের হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠানে চালু হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান এই প্রযুক্তি তাদের প্রতিষ্ঠানে চালু করার জন্য জোর তৎ’পরতা চালাচ্ছেন। সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার প্রচেষ্টায় প্রথম দিককার জেলা হিসেবে নড়াইলে এটি চালু হতে যাচ্ছে। এটি নিঃসন্দেহে নড়াইলবাসীর জন্য একটি বড় সুসংবাদ।

সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আব্দুস শাকুর জানিয়েছেন, এই পরী’ক্ষা আপাতত সর্বসাধারণের জন্য উন্মুক্ত হচ্ছে না। কী’টের সংখ্যা সীমিত হওয়ায় যাদের জরু’রি করো’না রিপোর্ট প্রয়োজন শুধু তারাই এর সুবিধা পাবেন।